ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

যুক্তরাষ্ট্রে রেকর্ড ভাঙা তাপপ্রবাহ, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ

প্রকাশনার সময়: ০৮ জুলাই ২০২৪, ১৩:১৬

যুক্তরাষ্ট্রে দীর্ঘ তাপপ্রবাহের কারণে ঝুঁকিতে পড়েছে ১৩ কোটির বেশি মানুষ। উচ্চ তাপমাত্রার মধ্যেই রেকর্ড ভেঙেছে তাপপ্রবাহের। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, বাল্টিমোর ও মেরিল্যান্ডের কয়েকটি অঞ্চলে ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে তাপমাত্রা। এ অবস্থায় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা

জুন মাস থেকে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলে চরম তাপপ্রবাহ চলছে। দেশটির পূর্ব উপকূল থেকে পশ্চিম উপকূল পর্যন্ত ছড়িয়ে পড়া তাপপ্রবাহের কারণে বিপজ্জনকভাবে বাড়ছে তাপমাত্রা। এতে করে দেশটির ১৩ কোটির বেশি মানুষ রেকর্ড তাপপ্রবাহের হুমকিতে পড়েছেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) জানিয়েছে, ওরেগন রাজ্যের ইউজিন, পোর্টল্যান্ড এবং সালেমসহ বেশ কয়েকটি শহরে রেকর্ড দাবদাহ দেখা দিতে পারে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে ভেঙে যেতে পারে আরও বেশ কিছু রেকর্ড।

এনডব্লিউএস জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমের বেশিরভাগ অংশে তাপমাত্রা বেড়ে যাবে এবং শুক্রবার পর্যন্ত এই অবস্থা বজায় থাকবে। এ ছাড়া পূর্বাঞ্চলের জন্যও পূর্বাভাস রয়েছে। বাল্টিমোর ও মেরিল্যান্ডের বিভিন্ন অঞ্চলে ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে তাপমাত্রা।

এনডব্লিউএস পরামর্শ দিয়েছে পর্যাপ্ত পানি পান করার, শীতাতপ নিয়ন্ত্রিত রুমে বা ছায়ায় অবস্থান করার, সূর্যের আলো থেকে দূরে থাকার এবং প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার। তবে গরমে স্বস্তি পেতে অনেকেই যাচ্ছেন শীতাতপ নিয়ন্ত্রণ কেন্দ্রে, কেউবা আবার নদী বা লেকের ধারে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ