ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফের মুহুর্মুহু রকেট হামলায় কাঁপল ইসরায়েল

প্রকাশনার সময়: ০২ জুলাই ২০২৪, ১২:৩২

গাজা থেকে ইসরায়েলের বিভিন্ন এলাকায় মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসলামিক জিহাদ। অনেক এলাকা থেকে পালিয়েছে বাসিন্দারা।

বেশ কয়েকটি রকেট ছুঁড়েছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ। সোমবার (১ জুলাই) রাতে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়- হামাসের মিত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ বলেছে, ইসরায়েলি ইহুদি শত্রুরা আমাদের ফিলিস্তিনি জনগণের ওপর নির্মম হত্যাযজ্ঞ চালাচ্ছে। তাদের হত্যাযজ্ঞের প্রতিক্রিয়া হিসেবে গাজা সীমান্তের কাছে ইসরায়েলি সম্প্রদায়ের দিকে রকেট ছোড়া হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, গাজার কিছু এলাকা থেকে হামাস ও ইসলামিক জিহাদের সদস্যরা ইসরাইলি বাহিনীর ওপর হামলা অব্যাহত রেখেছে। দখলদার ইসরাইলি সেনাবাহিনী কয়েক মাস আগেই সেসব এলাকা ত্যাগ করেছে।

রকেট হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। তারা জানিয়েছে, দক্ষিণ গাজার খান ইউনিস এলাকা থেকে ফিলিস্তিনের গোষ্ঠী অন্তত ২০টি রকেট ছুড়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরায়েল। নেতানিয়াহু বাহিনীর এমন ঘোষণার পর শহর ছেড়ে যেতে শুরু করেছেন স্থানীয়রা।

ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রাই এক বার্তায় খান ইউনিসের বাসিন্দাদের উদ্দেশ্যে বলেন, নিরাপত্তার স্বার্থে অবিলম্বে মানবিক অঞ্চলে সরে যেতে। তবে মানবিক অঞ্চল বলতে কোনো জায়গাকে বুঝিয়েছেন তা স্পষ্ট করেননি তিনি।

ধারণা করা হচ্ছে- ফিলিস্তিনিদের আল-মাওয়াসি এলাকায় যেতে বলা হচ্ছে। তবে সেই এলাকাতেও সম্প্রতি বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা।

শহর ছেড়ে যাওয়ার নির্দেশের পর বসতভিটা ছাড়তে শুরু করেছেন খান ইউনিসের বাসিন্দারা। যে যেভাবে পারছেন নিরাপদ জায়গায় সরে যাওয়ার চেষ্টা করছেন। অনেকের আশঙ্কা, দ্রুতই শহরের পূর্বাঞ্চলে ব্যাপক মাত্রায় অভিযান শুরু করতে যাচ্ছে নেতানিয়াহুর সেনারা।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ