ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

হিজবুল্লাহর হামলায় ১৮ ইসরায়েলি সেনা আহত

প্রকাশনার সময়: ০১ জুলাই ২০২৪, ১৩:০৪

লেবাননে ইসরায়েলি হামলার প্রতিবাদে সিরিয়ায় ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এতে ১৮ ইসরায়েলি সেনা আহত হয়েছেন।

রোববার (৩০ জুন) এই হামলা চালানো হয় বলে নিশ্চিত করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, সকালে লেবাননে ইসরায়েলি বাহিনীর হামলার পাল্টা জবাব দিতেই হিজবুল্লাহ এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে। বিস্ফোরক বোঝাই ড্রোন দিয়ে ইসরায়েলি সেনাবাহিনীর একটি অবকাঠামোতে এ হামলা চালানো হয়েছে।

একইদিন লোহিত সাগরের তীরে অবস্থিত ইলা নামে ইসরায়েলের আরেকটি শহরে হামলা চালানো হয়েছে ইরাক থেকে। দ্য ইসলামিক রেজিসটেন্স নামের একটি সংগঠন এ হামলার দায় স্বীকার করেছে। খবর আল জাজিরার।

এর আগেও ইসরায়েলের গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে ইসলামিক রেজিসটেন্স। জুনের শুরুর দিকে এসব হামলা চালানো হয়। সে সময় সংগঠনটি জানায় যে, তারা দখলদার ইসরায়েলের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোকে ধ্বংস করে দেবে। গাজায় ইসরায়েলি বাহিনীর হামলাকে কেন্দ্র করেই এসব হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানা যায়নি।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের এক হামলার প্রেক্ষিতে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। ৯ মাস হতে চলল, হামাস নির্মূলের নামে গাজার নিরপরাধ মানুষের ওপর নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা। এ পর্যন্ত ৩৮ হাজারেরও বেশি সাধারণ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে ইসরায়েলের আগ্রাসনের শিকার হয়ে। অনতিবিলম্বে গাজা ভূখণ্ডে ‘যুদ্ধবিরতি’ দিতে ইসরায়েলের প্রতি বারবার আহ্বান জানিয়ে আসছে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন রাষ্ট্র। কিন্তু সেদিকে কোনো কর্ণপাত করছে না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার সরকার। এমনকি নিজেদের পরম মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রকেও এক্ষেত্রে তোয়াক্কা করছে না দখলদার রাষ্ট্রটি।

এ দিকে গাজায় আগ্রাসনের প্রতিক্রিয়ায় প্রতিদিনই ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘাতে জড়াচ্ছে ইরান সমর্থিত বিভিন্ন সংগঠন ও হামাসের মিত্র গোষ্ঠীগুলো। ইয়েমেন, লেবানন এবং ইরান থেকে ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যে হামলা চালাচ্ছে সংগঠনগুলো। গাজায় নিয়মিত অভিযানের পাশাপাশি এসব দেশেও হামলা চালানো হচ্ছে ইসরায়েলের পক্ষ থেকে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ