ঢাকা, সোমবার, ১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫

চলছে ভোট গণনা, কে হচ্ছেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

প্রকাশনার সময়: ২৯ জুন ২০২৪, ১২:২৭

ইরানের আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা। বার্তাসংস্থা রয়টার্স আজ শনিবার (২৯ জুন) এক প্রতিবেদন জানিয়েছে, সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অনুগত সাঈদ জালিলি ভোট পাওয়ার দিক দিয়ে এগিয়ে রয়েছেন। তার পরেই অবস্থান করছেন সংস্কারপন্থী মাসুদ পাজেশকিন।

পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে ইরানে। ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটিতে আগাম নির্বাচনে খেল দেখাচ্ছেন সংস্কারবাদী নেতা মাসুদ পেজেসকিয়ান।

আগাম এ নির্বাচনে কট্টরপন্থি সাইদ জলিলির সঙ্গে পেজেসকিয়ানের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। আনুষ্ঠানিক ঘোষণা না এলেও অনেকটাই এগিয়ে পেজেসকিয়ান। এখন পর্যন্ত ৫৩ লাখ ৫৪ হাজার ভোট পেয়েছেন এ সংস্কারবাদী নেতা। তার কাছাকাছি আছেন জলিলি। তিনি এখন পর্যন্ত পেয়েছেন ৪৮ লাখ ৭৫ হাজার ২৬৯ ভোট। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত আনুষ্ঠানিক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

নির্বাচনপূর্ব এক জরিপে দেখা গেছে, শুক্রবারের ভোটাভুটিতে স্পষ্ট বিজয়ী হচ্ছেন পেজেসকিয়ান। ইরানের রিপাবলিকান গার্ডের জরিপ বলছে, নির্বাচনে কমপক্ষে ৩৭ শতাংশ ভোট পাবেন সংস্কারবাদী পেজেসকিয়ান। মাশহাদের ফেরদৌসি বিশ্ববিদ্যালয় পরিচালিত আরেকটি জরিপেও এগিয়ে রয়েছেন তিনি।

ওই জরিপ বলছে, নির্বাচনে ৪২.৩ শতাংশ ভোট পাবেন পেজেসকিয়ান। তবে নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট না পেলে দ্বিতীয় দফার নির্বাচন হবে ৫ জুলাই।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ