ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫

ভারতে বয়স্ক নাগরিকদের বিনামূল্যে স্বাস্থ্যসেবার ঘোষণা

প্রকাশনার সময়: ২৮ জুন ২০২৪, ১১:১৮

ভারতে বয়স্কদের চিকিৎসাসেবা নিয়ে দারুণ সুখবর নিয়ে এসেছে । কোনও ভারতীয় নাগরিকের বয়স সত্তর বা তার বেশি হলে তাঁরা বিনামূল্যে আয়ুষ্মান ভারত যোজনায় বিনামূল্যে চিকিৎসা পাবেন।

বৃহস্পতিবার (২৭ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, আয়ুষ্মান ভারত হেলথ ইন্স্যুরেন্স স্কিমের অধীনে প্রত্যেক ভারতীয় নাগরিক বিনামূল্যে চিকিৎসাসেবা পাবেন। প্রত্যেক ৭০ ঊর্ধ্ব নাগরিক এ সুবিধা পাবেন।

পার্লামেন্টে বক্তব্যকালে তিনি বলেন, সারাদেশে ২৫ হাজার জনৌষধি কেন্দ্র খোলার কাজ দ্রুত গতিতে চলছে। এ প্রকল্পের আওতায় ৫৫ কোটি ভারতবাসী বিনামূল্যে স্বাস্থ্যসেবা পান বলেও জানান তিনি।

ভারতের রাষ্ট্রপতি বলেন, সরকার এই ক্ষেত্রে আরও একটি সিদ্ধান্ত নিতে চলেছে ৷ এখন ৭০ বছরের বেশি বয়সী প্রত্যেক বয়স্ক ব্যক্তিকেও এর আওতায় আনা হবে। আয়ুষ্মান ভারত যোজনার অধীনে তারা বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন।

আয়ুষ্মান ভারত যোজনার বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্যবিমা স্কিম। এর অধীনে প্রতিবছর ১২ কোটি পরিবারকে মাধ্যমিক ও আঞ্চলিক হাসপাতাল সুবিধার জন্য ৫ লাখ রুপি করে প্রদান করা হয়ে থাকে।

কেন্দ্রীয় সরকার দেশের স্বাস্থ্য পরিষেবাকে আরও উন্নত ও ব্যাপক করার লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগটিতে বয়স্ক নাগরিকদের জন্য বিনামূল্যে চিকিৎসা পরিষেবা প্রদান করে তাদের স্বাস্থ্যের উন্নতি এবং সুরক্ষার বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ