মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

আমিরাতে জুম্মার নামাজের খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ

প্রকাশনার সময়: ২৮ জুন ২০২৪, ১০:০১

তীব্র গরমে নাকাল সারা বিশ্ব। ভয়াবহ তাপদাহে সম্প্রতি পাকিস্তানে পাঁচ শতাধিক মানুষের মুত্যু হয়েছে। এ ছাড়া এবার হজের মৌসুমে রেকর্ডসংখ্যক হাজির মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে জুমার খুতবা নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

বৃহস্পতিবার (২৭ জুন) খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে কয়েকদিনে ৫০ ডিগ্রি সেলসিয়াসের ঘর অতিক্রম করেছে তাপমাত্রা। এ অবস্থার মধ্যে দেশটিতে জুমার খুতবা ও নামাজ ১০ মিনিটে শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ নির্দেশনা শুক্রবার থেকে শুরু করে আগামী অক্টোবর মাস পর্যন্ত বহাল থাকবে।

মুসলমানরা শুক্রবারকে সপ্তাহের সবচেয়ে পবিত্র দিন হিসেবে গণ্য করেন। এদিন জুমার নামাজ পড়তে মসজিদে অনেক মানুষ উপস্থিত হন। ফলে অনেককে সূর্যের প্রখর রোদের মধ্যে মসজিদের খোলায় জায়গায় নামাজ পড়তে হয়। ১০ মিনিটের মধ্যে খুতবা এবং নামাজ শেষ করা হলে যারা বাইরে নামাজ পড়েন তাদের কষ্ট কম হবে।

সাধারণত জুমায় ১০ থেকে ২০ মিনিট খুতবা প্রদান করা হয়। এরপর মসজিদে সমবেত হওয়া মুসল্লিদের নিয়ে ইমাম দুই রাকাত নামাজ পড়েন। এতে ৩০ থেকে ৪০ মিনিট সময় লেগে যায়, তীব্র তাপমাত্রায় তা মুসল্লিদের জন্য ক্ষতির কারণ হতে পারে। নতুন নির্দেশনার পর ১০ মিনিটেই খুতবা ও নামাজ শেষ করতে হবে দায়িত্বশীলদের।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ