ঢাকা, শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ জিলহজ ১৪৪৫

অতিরিক্ত গরমে গলে গেছে আব্রাহাম লিঙ্কনের ভাস্কর্য

প্রকাশনার সময়: ২৬ জুন ২০২৪, ১৭:২৬

অতিরিক্ত গরমে গলে গেছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের একটি মোমের ভাস্কর্য। ওয়াশিংটন ডিসিতে তৈরি করা হয়েছিল ৬ ফুট লম্বা এ ভাস্কর্যটি। গত কয়েকদিন ধরে সেখানে তীব্র তাপপ্রবাহ পরিলক্ষিত হচ্ছে।

তাপমাত্রা বেড়ে একদিন ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। এতে করে ক্যাম্প বার্কারে অবস্থিত মোমের ভাস্কর্যটি গলে যায়। আমেরিকান গৃহযুদ্ধের সময় ক্যাম্প বার্কারে একটি শরণার্থী ক্যাম্প খোলা হয়েছিল। যেখানে আশ্রয় দেওয়া হয়েছিল দাসত্ব থেকে মুক্তি পাওয়া আফ্রিকান আমেরিকানদের।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রথমে ভাস্কর্যটির মাথাটি তাপের কাছে হার স্বীকার করে। এরপর গলে যায় এটির পা। তবে ইতোমধ্যে এটি ঠিক করার কার্যক্রম শুরু হয়েছে।

যেখানে ভাস্কর্যটি তৈরি করা হয়েছিল সেখানে এখন একটি রেপ্লিকা ভাস্কর্য স্থাপন করা হবে। যা ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত থাকবে।

ভাস্কর্যটি তৈরি করেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক শিল্পী স্যান্ডি উইলিয়ামস। তিনি মোমের বেশ কয়েকটি (সিরিজ) ভাস্কর্য বানিয়েছিলেন। এই সিরিজের অংশ হিসেবে বানানো হয়েছিল আব্রাহাম লিঙ্কনের ভাস্কর্যও। এরপর এটি স্থাপন করা হয় ক্যাম্প বার্কারে। বর্তমানে সেখানে একটি স্কুল রয়েছে।

সূত্র: বিবিসি

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ