ঢাকা, রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ইসরায়েলি হামলায় গাজায় প্রতিদিন পঙ্গু হচ্ছে গড়ে ১০ শিশু: জাতিসংঘ

প্রকাশনার সময়: ২৬ জুন ২০২৪, ১২:৩১ | আপডেট: ২৬ জুন ২০২৪, ১২:৪০

সাড়ে আট মাস ধরে ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় ফিলিস্তিনের গাজায় যত মানুষ নিহত বা আহত হয়েছে তার অধিকাংশই নারী ও শিশু। সেখানে প্রতিদিনই ছোট ছোট শিশুরা যুদ্ধের তাণ্ডবে প্রাণ হারাচ্ছে বা আহত হচ্ছে। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক সংস্থা আনরোয়া জানিয়েছে, ইসরায়েলের বর্বর আগ্রাসনে অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রতিদিন গড়ে ১০টি শিশু একটি অথবা দুটি পা হারিয়ে পঙ্গু হচ্ছে।

মঙ্গলবার (২৫ জুন) জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ লাজারিনি। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের পরিসংখ্যানের বরাতে লাজারনি বলেছিলেন, এ সংখ্যাটি শুধু পা হারানোর। এর বাইরেও ‘বাহু এবং হাত হারানোর মতো এমন আরও অনেক ঘটনা রয়েছে।’

লাজারিনি বলেছিলেন, গড়ে ‘প্রতিদিন ১০টি শিশু মানে নৃশংস এ যুদ্ধের ২৬০ দিনেরও বেশি সময় পর প্রায় ২ হাজার শিশু পঙ্গু হয়েছে।’

অস্ত্রোপচারের মাধ্যমে এসব শিশুদের অঙ্গচ্ছেদ প্রায়ই ‘বেশ ভয়ানক পরিস্থিতিতে এবং কখনও কখনও অ্যানেস্থেসিয়া ছাড়াই’ করা হয়েছে। লাজারিনি বলেছেন, গাজার শিশুরা আজ ‘চড়া মূল্য’ পরিশোধ করছে।

লাজারিনি জানিয়েছেন, প্রায় ৪ হাজার শিশু নিখোঁজ হয়েছে। আট মাস ধরে চলা সংঘাতে ১৭ হাজার শিশু তাদের অভিভাবককে হারিয়েছে। ভয়ানক পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি জানান, সংঘাতের শুরু থেকে এখন পর্যন্ত ১৪ হাজার শিশু নিহত হয়েছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ