ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫

কেনিয়ার সংসদে আগুন, পুলিশের গুলিতে নিহত ১০

প্রকাশনার সময়: ২৬ জুন ২০২৪, ০৯:৫২

ট্যাক্স বাড়ানোর প্রতিবাদে কেনিয়ার রাজধানী নাইরোবিতে দেশটির সংসদ ভবনে আগুন দিয়েছেন বিক্ষোভকারীরা। পড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের গুলিতে মঙ্গলবার (২৫ জুন) অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৫০ জন। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে জানা যায়, নাইরোবিতে ব্যাপক বিশৃঙ্খলার মধ্যে বিক্ষোভকারীরা পুলিশকে ধাওয়া দিয়ে পার্লামেন্ট ভবন থেকে দূরে সরিয়ে নেয়। এরপর আগুন দেয় ভবনটিতে। পরে পুলিশ ফিরে এসে বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস এবং জলকামান ছোড়ে। তাতে কাজ না হওয়ায় গুলি ছোড়ে পুলিশ।

পার্লামেন্ট ভবনের বাইরে অন্তত ৫ বিক্ষোভকারীর মরদেহ পড়ে থাকতে দেখেছেন রয়টার্সের সংবাদকর্মী। ভিভিয়ান আচিস্তা নামের এক চিকিৎসক জানিয়েছেন, গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন।

রিচার্ড এনগুমো নামের আরেক চিকিৎসক জানান গুলিবিদ্ধ হয়ে অন্তত ৫০ জন আহত হয়েছেন।

পার্লামেন্ট ভবনে প্রবেশের চেষ্টা করা বিক্ষোভকারী ডেভিস তাফারি রয়টার্সকে বলেন, আমরা পার্লামেন্ট বন্ধ করে দিতে চাই। প্রত্যেক এমপির পদত্যাগ চাই। তখন আমাদের নতুন সরকার হবে।

পুলিশ শেষ পর্যন্ত পার্লামেন্ট ভবন থেকে বিক্ষোভকারীদের তাড়িয়ে দিতে সক্ষম হয়। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ভূগর্ভস্থ টানেল দিয়ে আইনপ্রণেতাদের সরিয়ে নেওয়া হয়েছে।

আইনটি অনুমোদিত হয়েছে পার্লামেন্টে। আইনপ্রণেতাদের তৃতীয় ধাপের পর্যালোচনা শেষে স্বাক্ষরের জন্য বিলটি পাঠানো হবে প্রেসিডেন্টের কাছে। কোনো অভিযোগ থাকলে বিলটি পার্লামেন্টে ফেরত পাঠাতে পারবেন প্রেসিডেন্ট।

কয়েক দিন আগে দেশটির পার্লামেন্টে নতুন একটি আর্থিক বিল পাস করা হয়। জীবনযাত্রার ব্যয়-সংকটে জর্জরিত দেশটির মানুষ নতুন এই কর বৃদ্ধির আইন বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে। তারা দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর পদত্যাগের দাবি তুলেছেন।

আইনটির প্রতিবাদে নাইরোবি ছাড়াও কেনিয়ার আরও কয়েকটি শহরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।

কেনিয়ার ঋণের বোঝা হালকা করার প্রচেষ্টার অংশ হিসেবে ২৭০ কোটি ডলার আয়ের লক্ষ্যে নতুন আর্থিক বিল করতে চায় সরকার। দেশটির বার্ষিক রাজস্বের ৩৭ শতাংশই চলে যায় ঋণ শোধ করতে।

এদিকে গাড়ির মালিকানা, রুটি, রান্নার তেল এবং আর্থিক লেনদেনের ওপর প্রস্তাবিত নতুন কর বাতিলের প্রতিশ্রুতি দিয়েছে সরকার। কিন্তু প্রতিবাদকারীদের সন্তুষ্ট করার জন্য তা যথেষ্ট ছিল না। পুরো বিলটিই বাতিলের দাবি তাদের।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ