ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

এবার হজে কমপক্ষে ১৩০১ হাজি মারা গেছেন

প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৪, ১১:৩২

চলতি বছর হজ মৌসুমে সৌদি আরবে অন্তত ১৩০১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগ অননুমোদিত হাজি। তীব্র গরমে দীর্ঘ পথ হেঁটে পাড়ি দেওয়ায় তারা মারা গেছেন।

সোমবার (২৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সরকারি সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যারা মারা গেছেন তাদের তিন-চতুর্থাংশেরও সেখানে থাকার আনুষ্ঠানিক অনুমতি নেই এবং তারা পর্যাপ্ত আশ্রয় ছাড়াই সরাসরি সূর্যের আলোর নিচে হেঁটেছেন। যারা মারা গেছেন তাদের মধ্যে কয়েকজন বয়স্ক বা দীর্ঘস্থায়ী অসুস্থ ছিলেন।

সৌদির স্বাস্থ্যমন্ত্রী ফাহদ আল-জালাজেল বলেছেন, তাপ ও চাপের বিপদ কীভাবে হাজিরা এটি প্রশমিত করতে পারে সে বিষয়ে সচেতনতা বাড়ানোর প্রচেষ্টা করা হয়েছে। স্বাস্থ্য সুবিধাগুলো প্রায় ৫ লাখ হাজিকে চিকিৎসা করেছে, যার মধ্যে ১ লাখ ৪০ হাজারেরও বেশি যাদের কাছে হজ করার পারমিট ছিল না। কেউ কেউ এখনও তাপ ক্লান্তির জন্য হাসপাতালে রয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব হজকে নিরাপদ করতে আরও পদক্ষেপ না নেওয়ার জন্য সমালোচিত হয়েছে, বিশেষ করে অনিবন্ধিত হাজিদের জন্য যাদের শীতাতপ নিয়ন্ত্রিত তাঁবু এবং অফিসিয়াল হজ পরিবহনের মতো সুবিধা ব্যবহারের সুযোগ নেই।

সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্রের তথ্য অনুসারে, মক্কায় তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। বিশ্বজুড়ে দেশগুলো তাদের নাগরিকদের মৃতের সংখ্যা সম্পর্কে আপডেট দিচ্ছে, তবে সৌদি আরব রোববার পর্যন্ত মৃত্যুর বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করেনি বা সরকারি ভাবে সংখ্যা প্রদান করেনি।

বার্তা সংস্থা এএফপি একজন আরব কূটনীতিকের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ৬৫৮ মিশরীয় মারা গেছেন। ইন্দোনেশিয়া বলেছে যে, তার ২০০ জনেরও বেশি নাগরিক প্রাণ হারিয়েছেন, এবং ভারত ৯৮ জনের মৃত্যুর সংখ্যা দিয়েছে। পাকিস্তান, মালয়েশিয়া, জর্ডান, ইরান, সেনেগাল, সুদান এবং ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলও মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

হজ হলো পবিত্র নগরী মক্কায় মুসলমানদের ধর্মের পাঁচটি মৌলিক ভিত্তির একটি। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম সকল মুসলমানকে তাদের জীবনে অন্তত একবার হজ সম্পন্ন করতে হবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ