ঢাকা, শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ জিলহজ ১৪৪৫

রাশিয়ায় উপাসনালয়ে হামলা, ১৫ পুলিশ নিহত

প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৪, ১০:৪৪

রাশিয়ার উত্তর ককেশাসের দাগেস্তানে উপাসনালয়ে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এ ঘটনায় অন্তত ১৫ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এ ছাড়া আহতও হয়েছেন অনেকে।

রোববারের (২৩ জুন) এই হামলায় আরও আরও বেশ কয়েকজন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা।

দারবেন্ট ও মাখাচকালা শহরে একটি সিনাগগ, দুটি গির্জা এবং একটি পুলিশ চেকপয়েন্টে এই হামলা চালানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, হামলায় একজন রুশ অর্থোডক্স পুরোহিতও নিহত হয়েছেন এবং দুই হামলাকারীকে গুলি করে হত্যা করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে ভবনগুলোতে আগুন জ্বলতে দেখা গেছে।

সোমবার (২৪ জুন) সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রে দুটি অর্থোডক্স গির্জা, একটি সিনাগগ এবং একটি পুলিশ পোস্টে বন্দুকধারীদের হামলার পর ১৫ জনেরও বেশি পুলিশ সদস্য এবং একজন অর্থোডক্স পুরোহিতসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ডারবেন্ট এবং মাখাচকালা শহরে সংঘটিত ওই হামলায় কমপক্ষে আরও ১২ জন আহত হয়েছেন।

হামলাকারীদের পরিচয় এখনও শনাক্ত করা যায়নি। তবে দাগেস্তান অতীতে জঙ্গিদের হামলার শিকার হয়েছে।

রাশিয়ার বার্তাসংস্থা তাস জানিয়েছে, হামলাকারীরা ‘আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের’ সদস্য ছিল বলে আইন প্রয়োগকারী সংস্থাগুলো মনে করছে। অবশ্য ডারবেন্টে এর আগে গাড়িতে করে হামলাকারীদের পালিয়ে যেতে দেখা গেছে।

মস্কো থেকে আল জাজিরার ড্যানিয়েল হকিন্স বলেছেন, দাগেস্তান এর আগে ১৯৯০ এবং ২০০০ এর দশকের শুরুতে বিচ্ছিন্নতাবাদী সহিংসতা দেখেছে।

সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনায় একটি তদন্ত শুরু করেছে রাশিয়া তদন্তকারী কমিটি বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ