ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

হামাস-ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি সম্ভাবনা নিয়ে ব্লিঙ্কেনের শঙ্কা 

প্রকাশনার সময়: ১৩ জুন ২০২৪, ০৯:২০

হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি হওয়া নিয়ে ফের শঙ্কা দেখা দিয়েছে। গত সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের উত্থাপিত একটি যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়। এরপর এই প্রস্তাবের জবাব দেয় হামাস।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া গাজার যুদ্ধবিরতির প্রস্তাব বাস্তবায়ন নিয়ে তার শঙ্কা আছে। হামাস শুরুতে এ প্রস্তাব স্বাগত জানালেও এখন তারা কিছু ধারা ও শর্তের পরিবর্তনের দাবি করায় এটি আপাতত আলোর মুখ দেখবে না বলেই মনে করছেন ব্লিঙ্কেন। আলজাজিরা বলছে, গতকাল কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মেদ বিন আবদুলরহমান বিন জসিম আল থানির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন কথা বলেন ব্লিঙ্কেন।

বুধবার (১২ জুন) কাতারের রাজধানী দোহায় যান ব্লিঙ্কেন। সেখানে তিনি দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান বিন জসিম আল থানির সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে ব্লিঙ্কেন জানান, হামাস যুদ্ধবিরতির প্রস্তাবের যে জবাব দিয়েছে এতে করে গাজায় যুদ্ধ অব্যাহত রাখবে ইসরায়েল।

ব্লিঙ্কেন বলেন, ‘যুদ্ধবিরতির যে প্রস্তাব এখন সামনে রয়েছে সেটিতে বেশ কিছু পরিবর্তন এনেছে হামাস। আমরা আমাদের মিসরের সহকর্মীদের সঙ্গে গতকাল রাতে এ নিয়ে কথা বলেছি। আজ বললাম প্রধানমন্ত্রীর সঙ্গে। হামাসের আনা পরিবর্তনের কিছু কাজ করবে; কিছু করবে না।’

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ