ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘উচ্চ তাপমাত্রা হজযাত্রীদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে’

প্রকাশনার সময়: ১২ জুন ২০২৪, ১০:৪২ | আপডেট: ১২ জুন ২০২৪, ১০:৪৫

দুদিন বাদেই শুরু হতে যাচ্ছে পবিত্র হজ। গতবারের মতো এবারও প্রচণ্ড গরমের ভোগান্তির সঙ্গী হচ্ছে হজযাত্রীদের। হজের সময়ে চলমান তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছাতে পারে বলে হজযাত্রীদের সতর্ক করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। তাই এ সময় মন্ত্রণালয় নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে হজযাত্রীদেরকে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আল-আব্দুল্লাহিল বলেছেন, “উচ্চ তাপমাত্রা হজযাত্রীদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে।” এ কারণে সবাইকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন তিনি।

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হলো হজ। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম প্রত্যেক মুসলিম নর ও নারীর জন্য জীবনে একবার হলেও হজ করা ফরজ বা অত্যাবশ্যকীয় কাজ। এ বছর হজ শুরু হতে যাচ্ছে শুক্রবার (১৪ জুন) ।

সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে এবার হজের সময় মক্কা ও পবিত্র স্থানগুলোর তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া কেন্দ্র সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও দিয়েছে।

তারা বলেছে, হজের সময় মক্কার তাপমাত্রা ৪৪ ডিগ্রি হতে পারে। আর তাপমাত্রা গরম থেকে অতি গরম থাকতে পারে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, হজযাত্রীদের অবশ্যই তাদের দেওয়া নির্দেশনা মানতে হবে। যেমন— সরাসরি সূর্যের হাত থেকে বাঁচতে ছাতা ব্যবহা করা, পর্যাপ্ত পানি করা এবং অজ্ঞান হওয়া এবং গরমের ক্লান্তি দূর করতে মাঝে মাঝে বিশ্রাম নেওয়া। আর হিটস্ট্রোক থেকে বাঁচতে সরাসরি রোদে না যেতে, ভিড় এড়িয়ে চলতে বলা হয়েছে হজযাত্রীদের।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ