ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী ভারতের নতুন সেনাপ্রধান 

প্রকাশনার সময়: ১২ জুন ২০২৪, ০৯:০৪

ভারতের সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। আগামী ৩০ জুন বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডের স্থলাভিষিক্ত হবেন তিনি।

মঙ্গলবার (১১ জুন) এ ঘোষণা দেয় দেশটির প্রতিরক্ষামন্ত্রণালয়। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ভারতীয় সেনাবাহিনীর ভাইস চিফ অব আর্মি স্টাফ পদে রয়েছেন দ্বিবেদী।

৩০ জুন অবসর নেবেন বর্তমান জেনারেল মনোজ সি পান্ডে। ওই দিনই তার স্থালাভিষিক্ত হবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী।

উল্লেখ্য, ১৯৮৪ সালে ভারতীয় সেনাবাহিনীর জম্মু ও কাশ্মীর রাইফেলস রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট পদে যোগ দিয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী।

‘ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি’ এবং ‘ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি’র সাবেক এ কর্মকর্তা অতীতে ‘ডেপুটি চিফ অব আর্মি স্টাফ’ এবং ‘ডিরেক্টর জেনারেল অব ইনফ্যান্ট্রি’র মতো গুরুত্বপূর্ণ পদেও কাজ করেছেন।

লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদীর জন্ম ১৯৬৪ সাল। ১৯৮৪ সালের ১৫ ডিসেম্বর তিনি ভারতীয় সেনাবাহিনীর পদাতিক রেজিমেন্ট জম্মু ও কাশ্মীর রাইফেলসে কমিশন লাভ করেন। ৪০ বছরের চাকরিজীবনে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ১৮ জম্মু ও কাশ্মীর রাইফেলস রেজিমেন্টের কমান্ড, ২৬ সেক্টর আসাম রাইফেলসের ব্রিগেড, আসাম রাইফেলসের (পূর্ব) এবং ৯ কর্পসর ডিআইজি ছিলেন দ্বিবেদী। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে দ্বিবেদী সেনাবাহিনীর ভাইস চিফ অব স্টাফ নিযুক্ত হওয়ার আগে ২০২২ থেকে ২০২৪ সাল পর্যন্ত নর্দার্ন কমান্ডের ডিরেক্টর জেনারেল ইনফ্যান্ট্রি এবং জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ