ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভয়ঙ্কর রূপে এগোচ্ছে পাকিস্তানের গুলাব, আতঙ্কিত ভারত

প্রকাশনার সময়: ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৪

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়েছে। এটি ক্রমেই শক্তি অর্জন করে আজকের মধ্যে ভারতের উড়িশ্যা ও অন্ধ্রপ্রদেশে আঘাত হানতে পারে। ইতিমধ্যেই জারি করা হয়েছে লাল সতর্কতা।

বিশ্ব আবহাওয়া সংস্থা ডব্লিউএমও থেকে বিশ্বের বিভিন্ন সাগরে সম্ভাব্য ঘূর্ণিঝড়গুলোর সময়কাল অনুযায়ী সম্ভাব্য নাম আগে থেকে ঠিক করে রাখা হয়। এই ঝড়ের নাম আগে থেকে পাকিস্তানের আবহাওয়াবিদেরা ঠিক করে রেখেছিলেন। পাকিস্তানের জাতীয় ভাষা উর্দুতে গোলাপকে ‘গুলাব’ বলা হয়ে থাকে। এই গুলাবকে নিয়েই এখন আতঙ্কে বহু মানুষ। শুরু হয়েছে ব্যাপক প্রশাসনিক তৎপরতা।

মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে মানা করা হয়েছে। বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

কলকাতায় আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, কলকাতা ও আশপাশের জেলায় প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। তবে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় ভারী বৃষ্টির আশঙ্কায় জারি হয়েছে লাল সতর্কতা।

এর আগে গত ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াস ভারতের ওডিশা উপকূলে আঘাত হানে। তবে এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা ও চরগুলোতে স্বাভাবিকের চেয়ে উঁচু জলোচ্ছ্বাস বয়ে যায়। তবে ঘূর্ণিঝড় গুলাবের কারণে বাংলাদেশ উপকূলে জলোচ্ছ্বাসের আশঙ্কা তেমন নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবদুর রহমান।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ