ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পশ্চিমাদের দমন করতে বিভিন্ন দেশকে অস্ত্র দেয়ার হুঁশিয়ারি পুতিনের

প্রকাশনার সময়: ০৬ জুন ২০২৪, ১৩:৪৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পশ্চিমা লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে এমন দেশগুলোকে অস্ত্র সরবরাহ করতে পারে মস্কো। ইউক্রেনকে পশ্চিমাদের দূরপাল্লার অস্ত্র সরবরাহের সমালোচনা করে পুতিন এ মন্তব্য করেন। খবর বিবিসির।

বিদেশি সংবাদ সংস্থার গণমাধ্যমকর্মীদের সঙ্গে বুধবার (৫ জুন) বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার অন্যতম এনার্জির উৎস গ্যাজপ্রমের সদর দপ্তরে হওয়া এ বৈঠকে রাশিয়ার পতাকার সঙ্গে ছিল সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ান সাম্রাজ্যের অন্যান্য পতাকাও। যা নিয়েই পুতিনকে পড়তে হয়েছে প্রশ্নের মুখে। পুতিনের আধিপত্যবাদী উচ্চাকাঙ্ক্ষা আছে কি না জানতে চাওয়া হয়েছিল সেই বৈঠকে।

ভ্লাদিমির পুতিন সাংবাদিকদের বলেন, 'আমাদের ওপর হামলা চালানোর জন্য যুদ্ধক্ষেত্রে অস্ত্র সরবরাহ করা যদি গ্রহণযোগ্য হয়, তাহলে বিশ্বের যেসব অঞ্চলে ওই দেশগুলোর স্পর্শকাতর স্থাপনায় হামলা হবে, সেখানে কেন আমাদের একই শ্রেণির অস্ত্র সরবরাহের অধিকার থাকবে না? প্রতিক্রিয়া সমান সমান হতে হবে এবং আমরা বিষয়টি নিয়ে ভাবব।'

তবে মস্কো কোন কোন দেশে অস্ত্র সরবরাহ করতে পারে তা স্পষ্ট করেননি তিনি।

রাশিয়া কি ন্যাটোভুক্ত দেশগুলোকে আক্রমণ করার কথা ভাবছে; এমন প্রশ্নে সাংবাদিকদের ধুয়ে দিয়েছেন পুতিন। বলেন, ‘আপনারা এ ধারণা নিয়ে এসেছেন, রাশিয়া ন্যাটোকে আক্রমণ করতে চায়। আপনি কি আপনার বিবেকবোধ হারিয়ে ফেলেছেন? কে তৈরি করেছে এ ধারণা? এটা ফালতু কথা, এটা বোলোকস।’

রাশিয়া অবশ্য এরই মধ্যে পাঁচটি ইউক্রেনীয় অঞ্চলকে সংযুক্ত করার ঘোষণা দিয়েছে। এ ক্ষেত্রে পুতিন এবং রাশিয়ান কর্মকর্তাদের দাবি, এই অঞ্চলগুলো আগে রাশিয়ান সাম্রাজ্য ও সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত ছিল।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ