ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তৃণমূলের সাফল্য, ব্যর্থতায় বিজেপি 

প্রকাশনার সময়: ০৫ জুন ২০২৪, ১৪:২০ | আপডেট: ০৫ জুন ২০২৪, ১৪:৫২

ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে ফলাফলে ধস হয়েছে ক্ষমতাসীন বিজেপির। এর আগের নির্বাচনে ২০১৯ সালে এই রাজ্যে ভারতের কেন্দ্রের শাসক দল বিজেপি পেয়েছিল ১৮ আসন। এবার তা নেমে এসেছে ১২টিতে। অপরদিকে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস তাদের আসন ১৮টি থেকে বাড়িয়ে নিয়েছে ২৯টিতে। কংগ্রেস গতবার দুটি আসন পেলেও এবার পেয়েছে একটি।

কমিশনের তথ্য অনুযায়ী, তৃণমূল কংগ্রেস শুধু বেশি আসনই পায়নি। তারা ভোটও বাড়িয়েছে। গতবারের তুলনায় সাড়ে ৩ শতাংশ বেশি ভোট পেয়েছে তৃণমূল। ২০১৯ সালের নির্বাচনে তৃণমূল পেয়েছিল ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট। এবার পেয়েছে ৪৬ দশমিক ৯ শতাংশ। অপরদিকে বিজেপির ভোট কমেছে ২ শতাংশের সামান্য বেশি। এদিকে নির্বাচনের ফল প্রকাশের মধ্যেই মঙ্গলবার (৪ জুন) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সংবাদ সম্মেলন করেছেন।

মমতা বলেন, আমি খুশি নরেন্দ্র মোদি হেরেছেন। মানুষ ওনাকে জবাব দিয়েছে। ওনার অবিলম্বে উচিত পদত্যাগ করা।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘কাঁথির আসন আমরাই জিতেছি। কিন্তু বিজেপির হয়ে কাজ করা পর্যেবক্ষকেরা আটকে রেখেছে। পর্যবেক্ষক কাজে লাগিয়ে এসব করে বেড়াচ্ছে বিজেপি। আমি ছেড়ে দেব না। রাজনৈতিক বদলা নেব। দরকারে ভোট পুনর্গণনা হবে।’

মমতা আরও বলেন- রাহুলকেও অভিনন্দন জানিয়েছি, কিন্তু ওরা এখনো জবাব দেয়নি। সে ওরা যা করে করুক। যোগাযোগ না করলে কোনো অসুবিধা নেই।

মঙ্গলবার (৪ জুন) বাংলাদেশ সময় দিবাগত রাত ২টার দিকে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে ৫৪০টি আসনের ফলাফল ঘোষণা করে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী ২৪০টি আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস।

প্রাপ্ত ফলাফলে বিজেপি এককভাবে ক্ষমতায় আসতে পারছে না। তবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে জয় পেয়েছে। ফলে বিজেপি নেতৃত্বাধীন জোটের সরকার গঠন করতে তেমন অসুবিধা হওয়ার কথা নয়। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩ আসন।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ