ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইমরান খানের সঙ্গে স্নেহার বাগযুদ্ধ 

প্রকাশনার সময়: ২৬ সেপ্টেম্বর ২০২১, ০০:৫৮

জাতিসংঘের ৭৬তম অধিবেশনে পরস্পরের মুখোমুখি অবস্থান নিয়েছে ভারত, পাকিস্তান। বৈশ্বিক প্রশাসনিক নেতৃত্বের এই সর্বোচ্চ আসরে দুই দেশের মধ্যে বাগযুদ্ধ সংবাদমাধ্যমের নজরে এসেছে।

গত শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের বিরুদ্ধে মুসলমানদের ওপর সন্ত্রাসের রাজত্ব সৃষ্টির অভিযোগ তোলেন। এদিকে ভারত অভিযোগ করেছে, পাকিস্তান সন্ত্রাসীদের লালনপালন করে প্রতিবেশীদের ক্ষতি করানোর জন্য।

জাতিসংঘের সাধারণ পরিষদে ভিডিও বার্তায় ইমরান খান অভিযোগ করে বলেন, ভারতে এখন সবচেয়ে বাজে ও বিস্তৃত রূপে ইসলামফোবিয়া (ইসলামভীতি) কাজ করছে। ফ্যাসিস্ট আরএসএস-বিজেপি শাসন দ্বারা প্রচারিত ঘৃণায় ভরা হিন্দুত্ববাদী আদর্শ ভারতের ২০ কোটির বেশি মুসলমান সম্প্রদায়ের ওপর ভয় ও সহিংসতার রাজত্ব সৃষ্টি করেছে।

ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছে মোদি সরকার। সেখানে নাগরিকত্ব আইন চাপিয়ে দেওয়া হচ্ছে। এ আইনকে সমালোচকেরা বৈষম্যমূলক বলে অভিযোগ করছেন। দেশটিতে এ নিয়ে একাধিক ধর্মভিত্তিক সহিংসতা ঘটেছে।

জবাবে ভারতের জাতিসংঘে মুখ্য সচিব স্নেহা দুবে বলেছেন, পাকিস্তান হলো এমন একটি দেশ যারা নিজেরা আগুন লাগায় এবং তারপর আবার নিজেরাই দমকলকর্মী হয়ে সেই আগুন নেভাতে আসে। এই দেশটি বরাবরই জঙ্গিবাদকে প্রশ্রয় এবং লালন-পালন করে আসছে শুধুমাত্র একটি আশায়- জঙ্গি ও উগ্রপন্থিরা যেন প্রতিবেশী দেশসমূহে নাশকতা চালানোর মাধ্যমে তাদের ক্ষতিগ্রস্ত করে।

পাকিস্তান নিজেদের উঠানে সন্ত্রাসীদের লালন পালন করছে উল্লেখ করে স্নেহা দুবে আরও বলেন, ইসলামাবাদের এমন নীতির কারণে ভারতসহ গোটা বিশ্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাকিস্তানে রাষ্ট্রীয় মদতপুষ্ট সন্ত্রাসের কারণে শিখ, হিন্দু, খ্রিস্টানদের মতো সংখ্যালঘুদের ভয়ে বাঁচতে হয়। আরও একবার বলছি, জম্মু কাশ্মীর ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল, আছে, থাকবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ