ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মোদিকে ঝোলা গুটিয়ে হিমালয়ে যাওয়ার পরামর্শ

প্রকাশনার সময়: ০৪ জুন ২০২৪, ১৭:৪১ | আপডেট: ০৪ জুন ২০২৪, ১৭:৪৮

ঝোলা গুটিয়ে নরেন্দ্র মোদিকে হিমালয়ের দিকে রওয়ানা দেওয়ার পরামর্শ দিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ২০১৬ সালে করা তারই এক মন্তব্যের কথা মনে করিয়ে দিয়ে খোঁচা মেরেছেন এই কংগ্রেস নেতা।

মঙ্গলবার (৪ জুন) লোকসভার ভোট গণনায় বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার আভাস মেলায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় মোদিকে খোঁচা দিয়েছেন তিনি।

২০১৬ সালের ৩ ডিসেম্বর মুরদাবাদের এক সমাবেশে তৎকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, ‘তারা আমার সর্বোচ্চ কি করতে পারে ভাই? না না, আমাকে বলুন, তারা কি করতে পারে? আমি একজন গরীব মানুষ, আমি একেবারে আমার ব্যাগ গুটিয়ে নিয়ে চলে যাব।’

ভারতের প্রধানমন্ত্রীর এই মন্তব্যের দিকে ইঙ্গিত করে কংগ্রেস নেতা জয়রাম বলেন, ‘আপনার সেই বিবৃতির কথা কি মনে পড়ে প্রধানমন্ত্রী? সময় চলে এসেছে। আপনার ব্যাগ গুটিয়ে নিন এবং হিমালয়ের দিকে রওয়ানা করুন।’

মঙ্গলবার সকালে ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ভারতের প্রধানমন্ত্রী বারাণসী আসনে পিছিয়ে রয়েছেন। তবে তিনি বিজেপির শক্ত ঘাঁটিতে কংগ্রেসের অজয় ​​রাইয়ের চেয়ে ১ লাখ ভোটে এগিয়ে রয়েছেন।

উত্তরপ্রদেশের মুরদাবাদে দেওয়া বক্তৃতায় বিজেপি কর্মীদের উদ্দেশ্যে ২০১৬ সালে মোদি নিজেকে ‘ফকির’ হিসেবে উল্লেখ করে বলেছিলেন, তিনি তার ব্যাগ গুটিয়ে চলে যাবেন।

ভারতের স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৩টা পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৪ আসনে এগিয়ে রয়েছে। এর মধ্যে নরেন্দ্র মোদির বিজেপি পেয়েছে ২৪১ আসন। আর জোটসঙ্গী তেলেগু দেশম পার্টি (টিডিপি)- ১৬, জনতা দল (ইউনাইটেড)- ১৪, লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)- ৫ ও জনতা দল দুটি আসন পেয়েছে।

অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী ইনডিয়া জোট ২৩২ আসনে এগিয়ে রয়েছে। এর মধ্যে কেবল কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন। এছাড়া সমাজবাদী পার্টি- ৩৫, তৃণমূল কংগ্রেস- ২৯, দ্রাবিড় মুনেত্রা কাজগাম (ডিএমকে)- ২১, শিবসেনা (উদ্ধব ঠাকরে)- ১০, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (শারদ পাওয়ার)- ৭, যুবজন শ্রমিক রাইঠু কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি)- ৪ ও ভারতীয় কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) - (সিপিআইএম) চারটি আসনে এগিয়ে আছে।

ভারতের ৫৪৩ আসনের লোকসভায় সরকার গঠনের জন্য কোনও দল বা জোটের ২৭২ আসনে জয় দরকার।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ