ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

প্রকাশনার সময়: ২৯ মে ২০২৪, ২১:৩৩

ভারতের রাজধানী নয়াদিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা গোটা ভারতের ইতিহাসেই সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা।

বুধবার (২৯ মে) এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ভারতের আবহাওয়া দপ্তরের (আইএমডি) বরাতে এ তথ্য জানিয়েছে একাধিক ভারতীয় সংবাদমাধ্যম।

খবরে বলা হয়েছে, চরম তাপপ্রবাহের কবলে পড়েছে উত্তর ও মধ্য ভারতের বড় অংশ। গত মঙ্গলবারই এসব এলাকার অনেক জায়গায় তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছিল।

তবে বুধবার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিল্লির মুঙ্গেশপুরে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ভারতের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার অতীত রেকর্ড ভেঙে দিয়েছে।

২০১৬ সালে রাজস্থানের ফলোদিতে ৫১ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। গত আট বছর ধরে ভারতের ইতিহাসে এটিই ছিল সর্বোচ্চ তাপমাত্রা। তার আগে, ১৯৫৬ সালে রাজস্থানের আলওয়ারে রেকর্ড হয়েছিল ভারতের সর্বোচ্চ ৫০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তবে চলতি মৌসুমেই ভারতের অনেক জায়গায় তাপমাত্রার পারদ ৫১ ডিগ্রির কাছাকাছি উঠেছে।

ক্রমবর্ধমান তাপমাত্রার কারণ ব্যাখ্যা করে আইএমডির আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব বলেছেন, রাজস্থান থেকে আসা গরম বাতাস প্রথমেই দিল্লির উপকণ্ঠে আঘাত করে।

তিনি বলেন, দিল্লির কিছু অংশ এই গরম বাতাসের আগাম আগমনের জন্য সংবেদনশীল। এটি চলমান বিরূপ আবহাওয়াকে আরও খারাপ করে দিচ্ছে। এই গরম বাতাসের প্রথম ধাক্কার মুখোমুখি হচ্ছে মুঙ্গেশপুর, নরেলা, নাজাফগড়ের মতো অঞ্চলগুলো।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ