ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

এবার ভারতের মসলা নিষিদ্ধ করল নেপাল

প্রকাশনার সময়: ১৮ মে ২০২৪, ১৭:০৭

ভারতের দুই ব্র্যান্ডের মসলা আমদানি, বিক্রি ও ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নেপালের খাদ্যপ্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগ। নিষেধাজ্ঞা জারি করা মসলার ব্র্যান্ড দুটি হলো- এমডিএইচ ও এভারেস্ট। ---খবর এনডিটিভির

এ দুই ব্র্যান্ডের মসলায় উচ্চমাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে, এমন খবর সামনে আসার পর এগুলোকে নিষিদ্ধ করা হয়েছে।

নেপালের খাদ্যপ্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগের মুখপাত্র মোহন কৃষ্ণ মহার্জন বলেন, তার দেশে ভারতের এমডিএইচ ও এভারেস্ট ব্র্যান্ডের মসলা আমদানি নিষিদ্ধ করা হয়েছে। এ দুটি মসলায় উচ্চ মাত্রার ইথিনাল অক্সাইডের উপস্থিতি শনাক্তের খবর সামনে আসার পর এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এক সপ্তাহ আগেই এই মসলা আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। নেপালের বাজারে এই মসলা বিক্রিও নিষিদ্ধ করেছে খাদ্যপ্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগ।

এই দুই ব্র্যান্ডের মসলায় রাসায়নিকের উপস্থিতির বিষয়ে পরীক্ষা চলছে। চূড়ান্ত প্রতিবেদন না আসা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। হংকং ও সিঙ্গাপুর ইতিমধ্যে এই মসলা নিষিদ্ধ করেছে। দেশ দুটি এ মসলা নিষিদ্ধের পর নেপাল এ ব্যবস্থা নিয়েছে, বলেন মোহন কৃষ্ণ।

ভারতের সরকারের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন দেশে রপ্তানির ক্ষেত্রে ইথিলিন অক্সাইড শূন্য দশমিক ৭৩ শতাংশ থেকে সর্বোচ্চ সাত শতাংশ পর্যন্ত ব্যবহারের অনুমোদ রয়েছে।

সরকারি সূত্র জানিয়েছে, বিভিন্ন দেশের ইথিলিন ব্যবহারের জন্য একটি মানদণ্ড তৈরি করা উচিত। এছাড়াও, এই দেশগুলিতে নিষিদ্ধ মশলাগুলো ভারতের মোট মসলা রপ্তানির মাত্র এক শতাংশেরও কম।

ভারতীয় মসলা বোর্ড জানায়, ইতোমধ্যে তারা এ অঞ্চলে ভারতীয় মসলা রপ্তানির নিরাপত্তা এবং গুণমান নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে।

এছাড়াও মসলা বোর্ড টেকনো-সায়েন্টিফিক কমিটির সুপারিশ বাস্তবায়ন করছে। এ কমিটি ঘটনার মূল কারণ বিশ্লেষণ, প্রক্রিয়াকরণ সুবিধা বিশ্লেষণ এবং স্বীকৃত ল্যাবে পরীক্ষার জন্য এসব মসলার নমুনা সংগ্রহ করেছে।

ভারতীয় মসলা বোর্ড অল ইন্ডিয়া স্পাইসেস এক্সপোর্টার্স ফোরাম এবং ইন্ডিয়ান স্পাইস অ্যান্ড ফুডস্টাফ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের মতো ১৩০টির অধিক রপ্তানিকারক এবং সমিতির সঙ্গে একটি স্টেকহোল্ডার পরামর্শের আয়োজন করেছে।

বোর্ড ভারতের রপ্তানিকারকদের জন্য ইথিলিন যাচাইয়ের কিছু নির্দেশনা জারি করেছে। ভারত থেকে রপ্তানি করা মসলায় ইথিলিন দূষণ রোধে মসলা বোর্ড এই পদক্ষেপ নিয়েছে বলেও জানানো হয়েছে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ