ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

দুবাইয়ের উপকূলে লাগানো হবে ১০ কোটি গাছ

প্রকাশনার সময়: ১৬ মে ২০২৪, ২২:২৭ | আপডেট: ১৬ মে ২০২৪, ২২:৩২

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ৭০ কিলোমিটারেরও বেশি দীর্ঘ উপকূলজুড়ে বিশ্বের বৃহত্তম উপকূলীয় নগর সংস্কার প্রকল্প নেওয়া হচ্ছে। এ প্রকল্পের আওতায় ১০ কোটিরও বেশি গাছ লাগানো হবে, যেগুলো প্রধানত উপকূলীয় এলাকায় জন্মায়।

প্রকল্প প্রতিষ্ঠান ইউআরবি এর তথ্যমতে, এসব গাছ প্রতি বছর ১২ লাখ টন কার্বন ডাই-অক্সাইড শোষণ করে নিতে পারবে, যা সড়ক থেকে গ্যাসচালিত দুই লাখ ৬০ হাজার গাড়ি সরিয়ে নেওয়ার সমান।

নগর পরিকল্পনাবিদ ও ইউআরবির প্রতিষ্ঠাতা বাহারাশ বাঘেরিয়ান বলেন, দুবাইয়ের মতো যেকোনো উপকূলীয় শহরের জন্য উপকূলীয় ক্ষয় এবং সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি উদ্বেগের। ম্যানগ্রোভ হলো এর বিরুদ্ধে প্রকৃতির নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা।

তিনি বলেন, বর্তমানে আমরা গবেষণা পর্যায়ে আছি। আমরা পরবর্তী ধাপ হিসেবে প্রস্তাবিত পাইলট গবেষণার জন্য ছয়টি স্থান চিহ্নিত করেছি। এসব স্থানের জন্য নকশা প্রণয়ণে নজর দিচ্ছি। ২০৪০ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার ওপর জোর দিচ্ছি।

দুবাই ম্যানগ্রোভ মূলত দুবাই রিফস পরিকল্পনারই অংশ ছিল। পরে এটি আলাদা করা হয়। বাঘেরিয়ান জানান, বেশ কয়েকটি পরিবেশগত ও নগরভিত্তিক চ্যালেঞ্জ মোকাবিলা এর উদ্দেশ্য। তিনি বলেন, প্রাথমিকভাবে এর লক্ষ্য হলো জলবায়ু প্রভাব মোকাবিলা করা।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ