ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অঙ্গ ও শিরশ্ছেদের শাস্তিতে ফিরছে আফগানিস্তান

প্রকাশনার সময়: ২৫ সেপ্টেম্বর ২০২১, ০১:২৩
ফাইল ছবি

আফগানিস্তানে বিভিন্ন অপরাধের শাস্তি হিসেবে মানুষের হাত কেটে ফেলা এবং শিরশ্ছেদের নিয়ম বহাল রাখার ঘোষণা দিয়েছে তালেবান।

যদিও নম্বইয়ের দশকের (১৯৯৬-২০০১) মতো এবার জনসম্মুখে এসব শাস্তি নাও দেয়া হতে পারে বলে জানিয়েছে তালেবানের অন্যতম প্রতিষ্ঠাতা মোল্লা নূরউদ্দিন তুরাবি।

সম্প্রতি বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে(এপি) দেওয়া সাক্ষাৎকে তিনি এমনটি বলেন।

মোল্লা তুরাবি বলেন, আগে আমরা যখন স্টেডিয়ামে শাস্তি (অঙ্গছেদন) বা মৃত্যুদণ্ড কার্যকর করতাম তখন বাইরের বিভিন্ন দেশ আমাদের আইন ও দণ্ডবিধির সমালোচনা করেছে। আমরা কিন্তু কখনো্ তাদের আইন ও দণ্ডবিধি নিয়ে কোনো কথা বলিনি।

আফগানিস্তানের আইন কেমন হওয়া উচিত তা কারও বলে দেওয়ার প্রয়োজন নেই মন্তব্য করে এই তালেবান নেতা আরও বলেন, আমরা ইসলামকে অনুসরণ করব এবং কোরআনের আইন মেনে চলব।

আফগানে ইসলামি আইন শান্তি ফিরিয়ে আনতে পারে উল্লেখ করে সাক্ষাৎকারে মোল্লা নূরউদ্দিন তুরাবি বলেন, মনে করুন, আপনি যদি কোনো অপরাধের শাস্তি হিসেবে কোনো ব্যক্তির হাত কাটেন, সে ক্ষেত্রে এটি একটি উদাহারণ হয়ে থাকবে । এরপর ওই ব্যক্তির মধ্যে আর কখনো একই অপরাধ করার সক্ষমতা থাকবে না। তা ছাড়া এটি একটি উদাহরণ হয়ে থাকবে।

প্রসঙ্গত, ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর বিগত শাসনামলের কঠোর রক্ষণশীল মনোভাব থেকে সরে আনার ঘোষণা দিয়েছিল তালেবান। কিন্তু এরই মধ্যে তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বেশকিছু অভিযোগ এসেছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ