ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মেয়েদের স্কুল নিষিদ্ধ, অবশেষে মুখ খুললেন ইমরান খান

প্রকাশনার সময়: ২২ সেপ্টেম্বর ২০২১, ০০:০৯ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১, ০০:১২

শাসনব্যবস্থা বদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে আফগানিস্তানের নারীদের জীবনযাত্রা। চলার পথের প্রতিবন্ধকতা বেড়েছে। ইতিমধ্যেই দেশটিতে মাধ্যমিক বিদ্যালয় খুললেও সেখানে থেকে মেয়ে শিক্ষার্থীদের বাদ দিয়েছে তালেবান সরকার। শুধু ছেলে এবং পুরুষ শিক্ষকরাই শ্রেণীকক্ষে ফিরে যাওয়ার অনুমতি পেয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, প্রতিবেশী আফগানিস্তানে দেশটির নারীদের শিক্ষাগ্রহণে বাধা দেওয়া হবে ইসলাম পরিপন্থী। বিবিসিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ইমরান খান আরও জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পাওয়ার জন্য আফগানিস্তানে নতুন তালেবান সরকারকে পাকিস্তানের শর্ত পূরণ করতে হবে। এই সিদ্ধান্ত আসবে যৌথভাবে।

ইমরান খান আফগানিস্তানের নতুন তালেবান শাসকদের একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং মানবাধিকারে প্রতি সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন। পাক প্রধানমন্ত্রী বলেছেন, আফগানিস্তানকে সন্ত্রাসীদের আস্তানা হিসেবে ব্যবহার করতে দেয়া উচিত হবে না। এসব সন্ত্রাসী পাকিস্তানের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দিতে পারে।

গত আগস্টের মাঝামাঝি রাষ্ট্রক্ষমতায় আসীন তালেবান সরকার গত সপ্তাহে মাধ্যমিক বিদ্যালয় খোলার ঘোষণা দিলেও মেয়েদের বাদ দিয়ে শুধু ছেলে শিক্ষার্থী ও পুরুষ শিক্ষকদের শিক্ষা কার্যক্রম শুরু করার অনুমতি দিয়েছে। কিন্তু পাকিস্তানের প্রধানমন্ত্রী বিবিসিকে বলেছেন, তিনি বিশ্বাস করেন মেয়েরা শিগগিরই স্কুলে ফিরতে পারবে।

ইমরান খান বলেছেন, তালেবান ক্ষমতায় আসার পর থেকে যেসব প্রতিশ্রুতি দিয়েছে তা খুবই উৎসাহব্যাঞ্জক। আমি মনে করি তারা মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দেবে। নারীদের শিক্ষিত হওয়া উচিত নয়, এমন ধারণা শুধু ইসলাম নয় এর সাথে কোনো ধর্মের কোনো সম্পর্ক নেই।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ