ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কানাডা নির্বাচন: কে বসছে ক্ষমতায়? 

প্রকাশনার সময়: ২১ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৬ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৮

কানাডায় ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। সংক্ষিপ্ত প্রচার অভিযানের শেষে শুরু হওয়া এই নির্বাচনের মাধ্যমে গঠিত হবে দেশটির পরবর্তী পার্লামেন্ট।

নির্বাচনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টির সঙ্গে বিরোধী কনজারভেটিভ পার্টির হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আশা করা হচ্ছে।

সোমবার কানাডার পূর্ব উপকূলে নিউফাউন্ডল্যান্ডে স্থানীয় সময় সকাল আটটা ৩০ মিনিটে প্রথম ভোট গ্রহণ শুরু হয়। ২ কোটি ৭০ লাখের বেশি মানুষ এবারের নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য রয়েছেন বলে জানিয়েছে দেশটির নির্বাচন পরিচালনাকারী সংস্থা ইলেকশনস কানাডা।

ভোট গ্রহণের একদিন আগে জাস্টিন ট্রুডো এবং কনজারভেটিভ নেতা এরিন ও’টুলে তাদের চূড়ান্ত বক্তব্য উপস্থাপন করেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কানাডা এক চৌরাস্তায় দাঁড়িয়ে। সামনে এগিয়ে যেতে দেশের জন্য সঠিক রাস্তা খুঁজে নিতে হবে- অন্যথায় কনজারভেটিভরা আমাদের পিছনে নিয়ে যাবে।

অন্যদিকে, অন্টারিওর মারখামে কনজারভেটিভ পার্টির স্বেচ্ছাসেবকদের উদ্দেশে এরিন ও’টুলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কঠোর সমালোচনা করেন। তিনি অভিযোগ করেন লিবারেল নেতা মানুষের স্বাস্থ্যের ওপর জোর দেওয়ার বদলে ৬০ কোটি ডলারের নির্বাচন দিয়েছেন। তিনি বলেন, সেই কারণে আগামীকাল আমরা ভালোর জন্য ভোট দেবো।

উল্লেখ্য, সংসদীয় গণতন্ত্রের দেশ কানাডা। এর পার্লামেন্টের নিম্নকক্ষের নাম হাউস অব কমন্স। এতে আসন রয়েছে ৩৩৮টি। এর মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কোনো দলকে অন্তত ১৭০টি আসনে জিততে হবে। ২০১৫ সাল থেকে প্রধানমন্ত্রী রয়েছেন জাস্টিন ট্রুডো। তবে ২০১৯ সালের ফেডারেল নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা কমে যায় লিবারেল পার্টির।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ