ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্ববাজারে খাদ্যের দাম এক বছরে সর্বনিম্ন

প্রকাশনার সময়: ০৯ মার্চ ২০২৪, ১৮:১৬

বিশ্ববাজারে বিভিন্ন খাদ্য পণ্যের দাম হ্রাস পেয়েছে, যা এক বছরের মধ্যে সর্বনিম্ন। চলতি বছরের ফেব্রুয়ারিতে এ দাম হ্রাস পেল। ফেব্রুয়ারি পর্যন্ত টানা ৭ মাসেরও বেশি সময় ধরে খাদ্যপণ্যের দাম হ্রাস অব্যাহত রয়েছে বিশ্ববাজারে।

শুক্রবার (৮ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন (ফাও)।

খাদ্যপণ্যের বৈশ্বিক বাজার বিশ্লেষণে ১৯৬২ সাল থেকে একটি বৈশ্বিক সূচক ব্যবহার করে আসছে সংস্থাটি। সেই সূচক বিশ্লেষণ করে দেখা গেছে, শতকরা হিসেবে সব খাদ্যপণ্যের গড় দাম গত জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে কমেছে দশমিক ৯ শতাংশ।

শুক্রবারের বিবৃতিতে ফাও জানিয়েছে, ২০২৩ সালের জুলাই মাস থেকে বিশ্ববাজারে খাদ্যের দাম কমা শুরু হয়েছে এবং ফেব্রয়ারি মাসকে হিসেবে ধরা হলে গত সাত মাসে দুধ ও দুগ্ধজাত পণ্যের দাম ১৩ দশমিক ৪ শতাংশ, ভোজ্য তেলের দাম ১১ শতাংশ এবং মাংসের দাম দশমিক ৮ শতাংশ কমেছে।

তবে বিভিন্ন খাদ্যপণ্যের দাম কমলেও বেড়েছে চিনির দাম। ফাও সূচকের তথ্য অনুযায়ী, গত সাত মাসে বিশ্ববাজারে চিনির দাম বেড়েছে ১২ শতাংশ।

শুক্রবারের বিবৃতিতে ফাও জানিয়েছে, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বের বিভিন্ন অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের কারণে ২০২১-২২ সালে বিশ্ববাজারে খাদ্যপণ্যের দামে ঊর্ধ্বগতি দেখা দিয়েছিল। বর্তমানে মূল্যহ্রাসের যে ধারা শুরু হয়েছে, বড় কোনো বৈশ্বিক বিপর্যয় না ঘটলে এই ধারা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ