ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় সমুদ্রপথে ত্রাণ পাঠাচ্ছে ইইউ

স্বাগত জানাল ইসরায়েল
প্রকাশনার সময়: ০৯ মার্চ ২০২৪, ১১:০৬

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে সমুদ্রপথে ত্রাণসামগ্রী পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন। সে লক্ষ্যে সমুদ্রপথে একটি করিডরও চালু করা হচ্ছে। চলতি সপ্তাহান্তেই এই করিডরের মাধ্যমে গাজায় ত্রাণ পাঠানোর কাজ শুরু হবে বলে জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার (০৮ মার্চ) সাইপ্রাসে বক্তব্যকালে এসব কথা বলেন ইসি প্রেসিডেন্ট। তার কথায়, একটি দাতব্য গোষ্ঠীর সংগৃহীত ত্রাণের পরীক্ষামূলক চালান শুক্রবার সকালে (স্থানীয় সময়) সাইপ্রাস থেকে গাজার দিকে যাবে। সংযুক্ত আরব আমিরাত এতে সহযোগিতা করছে।

সাইপ্রাসের লারনাকা পরিদর্শনের পর তিনি বলেন, ‘আমরা সাইপ্রাস সামুদ্রিক করিডোরটি ইউরোপীয় ইউনিয়ন, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সমন্বয়ে একসঙ্গে চালু করছি। আমরা এখন এই করিডোরটি খোলার খুব কাছাকাছি। আশা করছি এই শনিবার-রোববার এবং আমি আজকে একটি প্রাথমিক চালান চালু করতে দেখে খুব খুশি।’

এই ঘোষণা এমন এক সময় আসলো, যার মাত্র আগের দিনই (বৃহস্পতিবার) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, সমুদ্রপথে গাজায় ত্রাণ পাঠানোর জন্য গাজা উপকূলে বন্দর নির্মাণ করবে মার্কিন সামরিক বাহিনী। তবে প্রেসিডেন্টের এ ঘোষণার পর মার্কিন কর্মকর্তারা জানান, বন্দর নির্মাণে কয়েক সপ্তাহ সময় লাগবে।

এদিকে ইসরায়েল এই সামুদ্রিক করিডরকে স্বাগত জানিয়েছে এবং অন্যান্য দেশকে এতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। শুক্রবার তারা বলেছে, সাইপ্রাস থেকে গাজা উপত্যকা পর্যন্ত একটি মানবিক সহায়তা করিডোরকে তারা ‘স্বাগত জানায়’। ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র সমর্থিত একটি উদ্যোগ এটি। আগামী রোববার থেকে ইইউ ত্রাণ পাঠানো শুরু করতে পারে বলে আশা করা হচ্ছে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হায়াত এক্স হ্যান্ডলে বলেছেন, ‘সাইপ্রিয়ট থেকে ত্রাণের জাহাজ পাঠানোর উদ্যোগটি ইসরায়েলি মান অনুযায়ী নিরাপত্তা পরীক্ষার পরই কেবল গাজা উপত্যকায় মানবিক সহায়তা পৌঁছানোর অনুমতি দেবে।’

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ