ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

মসজিদে ইফতার নিষিদ্ধ করল সৌদি

প্রকাশনার সময়: ০৭ মার্চ ২০২৪, ১৯:৫৫ | আপডেট: ০৭ মার্চ ২০২৪, ২০:০১

পবিত্র রমজানে মসজিদে ইফতার নিষিদ্ধ করেছে সৌদি আরব। মসজিদের পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য দেশটির কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ আরব জানিয়েছে, গত সপ্তাহে ইসলাম বিষয়ক মন্ত্রণালয় একটি নোটিশে এ নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায়, মসজিদের পরিচ্ছন্নতার কথা বিবেচনা করে ইফতারি পণ্য নিয়ে মসজিদে যাওয়া যাবে না বলে আরব সরকার উল্লেখ করে।

এছাড়া রোজাদারদের জন্য ইফতারি ক্রয়ের জন্য ইমাম ও মুয়াজ্জিনরা যেন কোনো অর্থ সংগ্রহ না করেন এমন নির্দেশনাও দিয়েছে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়।

এছাড়াও ইফতারির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি মসজিদের ভেতর কোনো ধরনের ক্যামেরা ব্যবহার বা ছবি না তোলার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া মসজিদের ভেতর ক্যামেরা স্থাপন করে অনলাইনসহ কোনো ধরনের মিডিয়ায় তা সরাসরি সম্প্রচার করা যাবে না।

আগামী ১০ মার্চ রাতে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ওইদিন চাঁদ দেখার সম্ভাবনা নেই। অর্থাৎ এবার মধ্যপ্রাচ্যে আগামী ১১ মার্চ থেকে রমজান শুরু হতে পারে। চাঁদ দেখা সাপেক্ষে ওইদিন রাতে মুসল্লিরা প্রথম তারাবির নামাজ আদায় করবেন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ