ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবানের সঙ্গে দূতাবাসের সম্পর্ক ছিন্ন, রিপোর্ট দিতে অস্বীকৃতি

প্রকাশনার সময়: ২০ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪২
সংগৃহীত ছবি

অস্ত্রের জোরে তালেবান কাবুল দখলের পর থেকেই অনিশ্চয়তা দেখা দিয়েছে বিভিন্ন দেশে অবস্থিত আফগান দূতাবাসগুলোর ভবিষ্যত নিয়ে। অনেক দূতাবাস তালেবান নেতৃত্বাধীন ইসলামি আমিরাত সরকারের সঙ্গে সম্পর্কও ছিন্ন করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সাবেক কর্মকর্তা জানান, কয়েকটি আফগান দূতাবাস এখন স্বাধীনভাবে কাজ করছে এবং তাদের আয়ের উৎস অজানা।

মন্ত্রণালয় জানিয়েছে, একটি দূতাবাস ব্যাংকে এখনও তাদের অর্থ জমা দেয়নি। চারটি দূতাবাস তাদের কর্মকাণ্ডের রিপোর্ট দিতে অস্বীকৃতি জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক সাবেক কর্মকর্তা জানান, তালেবান ক্ষমতা দখলের পর মন্ত্রণালয়ের ৮০ শতাংশ কর্মী আফগানিস্তান ছেড়ে পালিয়েছে। মন্ত্রণালয়ের রাজনৈতিক দফতর অন্য দেশের দূতাবাসগুলোর সঙ্গে যোগাযোগের দায়িত্বে ছিল। কিন্তু এখন এই দফতরে অল্প কয়েকজন কর্মকর্তা রয়েছেন।

তার মতে, বেশিরভাগ আফগান দূতাবাস কাবুল প্রশাসন ও সংশ্লিষ্ট দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। অনেক দূতাবাস সাবেক মন্ত্রী হানিফ আতমার ও ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহের নেতৃত্বে পরিচালিত হচ্ছে। কয়েকটি এখনও কোনও পক্ষে যায়নি। অন্যরা নতুন প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ