ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রমজানের প্রথম দিনে আল আকসা যান: হামাস

প্রকাশনার সময়: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৮ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪৪

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর নৃশংস বর্বরতার মধ্যেই এবার পবিত্র রমজান মাসে আল-আকসা মসজিদ অভিমুখে পদযাত্রার ডাক দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। হামাস নেতা ইসমাইল হানিয়া বলেছেন, জেরুজালেম এবং পশ্চিম তীরে যে ফিলিস্তিনিরা আছেন, তাদের বলছি, রমজানের প্রথম দিনে আল আকসা যান।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ডয়চে ভেলে’র এক প্রতিবেদনে বলা হয়েছে, হামাস প্রধানের এই আহ্বান এমন এক সময়ে আসলো, যার মাত্র কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় যুদ্ধবিরতি নিয়ে কথা বলেছেন।

এদিকে হামাসের এই আহ্বানকে দুর্ভাগ্যজনক বলে দাবি করেছেন ইসরায়েলের সরকারি মুখপাত্র তাল হেইরিচ। তার অভিযোগ, এটি লড়াইকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

এর আগে বুধবার (২৮ ফেব্রুয়ারি) ইসরায়েল যেন মুসলিমদের রমজানে আল-আকসা মসজিদে প্রার্থনা করতে দেয়- এমন অনুরোধ করে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, আমরা ইসরায়েলের কাছে আবেদন করছি, অতীতের রীতি মেনে রমজানের সময় তারা যেন শান্তিপূর্ণ প্রার্থনার অনুমতি দেয়। তার মতে, ইসরায়েলের স্বার্থেই পশ্চিম তীর ও সীমান্ত এলাকায় উত্তেজনা বাড়তে দেয়া উচিত নয়। রমজান মাস শুরু হচ্ছে ১০ মার্চ থেকে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রমজানের শুরুতেই গাজায় যুদ্ধবিরতি হতে পারে বলে আশা প্রকাশ করলেও হামাসের নতুন কর্মসূচি ও ইসরায়েলের হুমকির কারণে তা ভেস্তে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, জেরুসালেমের ওল্ড সিটিতে হারাম আল-শরিফ কমপ্লেক্সের একটা অংশে আছে আল-আকসা মসজিদ, যা মুসলিমদের কাছে অন্যতম পবিত্র স্থান। এই জায়গাটিকে টেম্পল মাউন্ট বলা হয়, যা ইহুদিদের কাছে সবচেয়ে পবিত্র এলাকা।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ