ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পোশাকের জন্য কৃষককে মেট্রোতে উঠতে দিলো না কর্তৃপক্ষ

প্রকাশনার সময়: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৬ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৩

ভারতের বেঙ্গালুরুতে অপরিচ্ছন্ন পোশাক পরায় এক কৃষককে মেট্রোতে উঠতে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। এ নিয়ে সংবাদমাধ্যমে খবর বের হওয়ার পর তীব্র সমালোচনার মুখে মেট্রো কর্তৃপক্ষ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৬ ফেব্রুয়ারি বেঙ্গালুরুর রাজাজিনগর মেট্রো স্টেশনে এ ঘটনা ঘটে। এর দুইদিন পর বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি)।

সংস্থাটি বলেছে, যদি ঘটনাটি সত্য হয়, তাহলে এটি মানবাধিকার লঙ্ঘনের সামিল হয়েছে। কারণ কাউকে পোশাকের ওপর ভিত্তি করে গণপরিবহনে উঠতে না দেওয়ার অধিকার কারও নেই। কেউ যদি নিষিদ্ধ কোনো কিছু বহন করেন তাহলে আইন অনুযায়ী উক্ত ব্যক্তিকে বাধা প্রদান করা যাবে।

মানবাধিকার কমিশন এ নিয়ে কর্ণাটক মুখ্য সচিব এবং বেঙ্গালুরু মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের মহাপরিচালকের কাছে নোটিশ জারি করেছে এবং চার সপ্তাহের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছে। ভবিষ্যতে যেন এ ধরনের কোনো ঘটনা না ঘটে সেটি নিশ্চিতে করণীয় জানাতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ২৬ ফেব্রুয়ারি মাথায় বড় বস্তা নিয়ে মেট্রো স্টেশনে আসেন ওই কৃষক। কিন্তু ব্যাগেজ চেকপয়েন্টে তাকে আটকে দেন মেট্রোর এক কর্মকর্তা। এমনকি টিকিট থাকা সত্ত্বেও তাকে প্লাটফর্মে প্রবেশ করতে দেওয়া হচ্ছিল না। ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

তবে তখন সেখানে উপস্থিত মেট্রোর অন্যান্য যাত্রীরা এ নিয়ে প্রতিবাদ জানান। অনেককে বলতে শোনা যায়, মেট্রোতে ওঠার ক্ষেত্রে কি কোনো পোশাক বিধি আছে কি না। নাকি মেট্রো শুধু ভিআইপিদের জন্য।

অন্যান্য যাত্রীদের প্রতিবাদের মুখে পরে ওই কৃষককে মেট্রোতে উঠতে দেওয়া হয় এবং কর্তৃপক্ষ এ ঘটনায় দুঃখ প্রকাশ করে। পরবর্তীতে সামাজিক যোগাযোগামাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠলে ওই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ