ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জেলেনস্কির সৌদি আরব সফর, কিন্তু কেন?

প্রকাশনার সময়: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৩ | আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৩

সৌদি আরব সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) তিনি মধ্যপ্রাচ্যের এই দেশটিতে পৌঁছান এবং পরে সেখানে তিনি সৌদি যুবরাজ এবং প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করেন। এ সফরে ইউক্রেনের শান্তি পরিকল্পনা এবং যুদ্ধবন্দীদের নিয়ে আলোচনা করবেন জেলেনস্কি। এক অনলাইন বার্তায় জেলেনস্কি জানান, গত বছর জেদ্দায় আমরা একটি শান্তি সম্মেলন বাস্তবায়ন করা নিয়ে আলোচনা করেছি। ওই সম্মেলনে যাতে বিশ্বনেতারা যোগ দিতে পারেন সে লক্ষ্যে এই সাক্ষাত।

ওই বার্তায় তিনি আরও জানান, সৌদি আরবের নেতৃত্ব ইতোমধ্যেই আমাদের জনগণের মুক্তিতে অবদান রেখেছে। আমি নিশ্চিত যে এই বৈঠকটিও ফলপ্রসু হবে। ইউক্রেনের পুনর্গঠনে সৌদি আরবের সম্পৃক্ততা নিয়েও তারা আলোচনা করতে যাচ্ছেন বলে জানিয়েছেন জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, আমরা শান্তি সম্মেলনটির আয়োজনের প্রায় শুরুর দিকে এবং সৌদি আরবের চলমান সক্রিয় সমর্থনের ওপর নির্ভর করছি। সৌদি আরব অতীতে ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময় স্থাপনে সহায়তা করেছে। যার ফলে ২০২২ সালের সেপ্টেম্বরে একটি চুক্তির মধ্যস্থতায় ২১৫ ইউক্রেনীয় বন্দিকে মুক্ত করা সম্ভব হয়।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ