ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আম্বানির ছেলের বিয়েতে এলাহী কাণ্ড, থাকছে ২৫শ পদ

প্রকাশনার সময়: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৭

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে বসতে চলেছে এশিয়ার শ্রেষ্ঠ ধনকুবের মুকেশ আম্বানির ছেলের বিয়ে। তাতে রাজকীয় আয়োজন থাকবে না তা কি হয়। তাও বিয়ে নয়, প্রাক বিয়ের আয়োজন। অনন্ত আম্বানি ও তার বাল্য প্রেমিকা রাধিকা মার্চেন্টের প্রাক বিবাহ উৎসব।

শোনা যাচ্ছে, সেই আসরে উপস্থিত অতিথিদের আপ্যায়নও করা হবে প্রধানমন্ত্রীরই পছন্দের খাবার দিয়েই! ইনদওরের চাট, কচুরি, জিলিপি খেতে ভালোবাসেন মোদী। মাঝেমধ্যেই তার মুখে প্রশংসা শোনা যায় মধ্যপ্রদেশের রাস্তার ধারের এই সমস্ত খাবার-দাবারের। তিন দিনের অনুষ্ঠানে গুজরাটে উপস্থিত দেশ-বিদেশের গণ্যমান্য অতিথিদের পাতেও পড়বে ইনদওরের বিশেষ চাট, কচুরি এবং জিলিপি। তার জন্য খাস ইনদওর থেকেই রাঁধুনি আনানোর বন্দোবস্ত করেছে আম্বানি পরিবার।

ইনদওরের জার্ডিয়ান্স হোটেলের ২১ জন শেফকে দায়িত্ব দেয়া হয়েছে এই রান্নার। হোটেলের ডিরেক্টর প্রবীর শর্মা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তিন দিনের অনুষ্ঠানে ১২ ধরনের মেনু প্রস্তুত করা হচ্ছে। আর সেই মেনুতে থাকবে আড়াই হাজার পদ। ইনদওরের ওই হোটেলের রাঁধুনিদের বলা হয়েছে, ইনদওর থেকে খাঁটি মশলাপাতি নিয়ে অনুষ্ঠানে আসতে। যাতে গুজরাটে গেলেও ইনদওরের খাবারের স্বাদ একই থাকে। কী কী থাকবে ওই খাবারের তালিকায়?

ইনদওরের কচুরি থেকে শুরু করে ভুট্টেকা কীস, খোপরা প্যাটিস, উপমা, ইনদওরের চিঁড়ের পোলাও, জিলিপি, নানা ধরনের চাট, কুলফি- এই সবই থাকবে মেনুতে।

আম্বানির কনিষ্ঠ পুত্র অনন্ত আম্বানি এবং তার বাগ্‌দত্তা রাধিকা মার্চেন্টের বিয়ে আগামী ১২ জুলাই। তার আগে আগামী ১ মার্চ থেকে ৩ মার্চ প্রাক্‌-বিবাহ অনুষ্ঠানের আসর বসবে গুজরাটের জামনগরে।

ওই অনুষ্ঠানে উপস্থিতি থাকার কথা ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ, গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই, মাইক্রোসফ্‌ট প্রতিষ্ঠাতা বিল গেটস, ওয়াল্ট ডিজনির সিইও বব আইগার, মর্গান স্ট্যানলির সিইও টেড পিকসহ বহু বিদেশ সংস্থার শীর্ষকর্তারা। একই সঙ্গে দেশের ক্রীড়া তারকা, বিনোদন জগতের অভিনেতা-অভিনেত্রীরাও অতিথি হয়ে আসবেন ওই অনুষ্ঠানে। মোট আমন্ত্রিতের সংখ্যা হাজারখানেক।

তাদের জন্য আড়াই হাজার পদ বানাতে ডাকা হয়েছে ৬৫ জন রাঁধুনিকে। ইনদওরের বিশেষ খাবার ছাড়াও তারা অতিথিদের জন্য বানাবেন জাপানি, তাই, মেক্সিকান এবং পারসি পদ।

কী নিয়মে সেই খাবার অতিথিদের দেয়া হবে, তার বিশদ জানিয়েছেন শর্মাই। তিনি জানান, শুধু প্রাতরাশের জন্যই থাকবে ৭৫ রকমের পদ। মধ্যাহ্নভোজে ২২৫ রকমের, নৈশাহারে ২৭৫ রকম পদ এবং মধ্যরাতে অর্থাৎ রাত ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত অতিথিদের জন্য থাকবে ৮৫ রকমের পদ। তিন দিনের এই মেনু এমন ভাবে সাজানো হবে, যাতে একটি পদও দ্বিতীয় বার না খেতে হয় অতিথিদের।

তবে প্রধানমন্ত্রী মোদীর পছন্দের ইনদওরের খাবারের জন্য থাকবে বিশেষ দুটি কাউন্টার। সেখান থেকে যখন খুশি অতিথিরা ইনদওরের ভারতীয় খাবার চেখে দেখতে পারবেন।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ