ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়ার ৫০০টিরও বেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশনার সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫২ | আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১০

রাশিয়ার ৫০০’র বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের উপ-অর্থমন্ত্রী (ডেপুটি ট্রেজারি সেক্রেটারি) ওয়ালি অ্যাডেইমো। রুশ নিউজ এজেন্সি তাসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর মস্কোকে লক্ষ্য করে অন্তত কয়েক হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। এরই ধারাবাহিকতায় নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা আসছে।

অ্যাডেইমো বলেন, আজ রুশ বাহিনীর অভিযানের পাঁচ শতাধিক লক্ষ্যবস্তুতে নিষেধাজ্ঞা দিচ্ছে ওয়াশিংটন। রাশিয়া চাহিদামতো অন্য দেশগুলো থেকে যেসব পণ্য আহরণ করে, এসব নিষেধাজ্ঞার ফলে তাতেও বাধা সৃষ্টি হবে।

বেশ কয়েকটি দেশকে সঙ্গে নিয়ে যৌথভাবে এই নিষেধাজ্ঞার পদক্ষেপ নিয়েছে জো বাইডেন প্রশাসন। রুশ সামরিক সরঞ্জামসহ দেশটির সঙ্গে ব্যবসায়িকভাবে জড়িত কোম্পানিগুলোর ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন ডেপুটি ট্রেজারি। এ ছাড়া পুতিনের সমালোচক আলেক্সেই নাভালনির মৃত্যুর বিষয়ে রাশিয়াকে জবাবদিহির আওতায় আনা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর ১৩তম প্যাকেজ নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদেশগুলো। মস্কোকে অস্ত্র সংগ্রহে সহায়তা করা এবং ইউক্রেনের শিশুদের অপহরণে জড়িত প্রায় ২০০ প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ