ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

প্রকাশনার সময়: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩৭ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৯

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার উত্থাপিত ‘গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে’ ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের দাবি, এই প্রস্তাব গাজায় যুদ্ধ বন্ধের আলোচনাকে ঝুঁকিতে ফেলবে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) যুদ্ধবিরতির নতুন প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। এতে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য পক্ষে ভোট দেয়। ভোট দান থেকে বিরত ছিল যুক্তরাজ্য।

নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পাঁচটি। এর মধ্যে রাশিয়া, ফ্রান্স ও চীন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। আর একমাত্র দেশ হিসেবে এতে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে অনেকেই। যুদ্ধবিরতি প্রস্তাবে হোয়াইট হাউজ ভেটো দেওয়ায় দুঃখপ্রকাশ করেছে মার্কিন মিত্ররাও।

ওয়াশিংটনের ভাষ্য, আলজেরিয়ার প্রস্তাবনা যুদ্ধ শেষের আলোচনা ভেস্তে দেবে। যুক্তরাষ্ট্র তাদের নিজেদের আনা প্রস্তাবনায় গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ নগরীতে স্থল অভিযান না চালাতে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে।

যুক্তরাষ্ট্র এর আগে গাজার যুদ্ধ নিয়ে জাতিসংঘে ভোটের সময় ‘যুদ্ধবিরতি’ শব্দটি এড়িয়ে গিয়েছিল। তবে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতির কথা বলেছেন।

যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব দিয়েছে। তবে যত তাড়াতাড়ি সম্ভব সাময়িকভাবে এই যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানিয়েছে তারা। সেইসঙ্গে সব জিম্মির মুক্তি এবং গাজায় ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে বাধা তুলে নেওয়ার শর্তও জুড়ে দিয়েছে।

সূত্র: বিবিসি

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ