ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগান মেয়েরা কী স্কুলে ফিরতে পারবে? জাতিসংঘের উদ্বেগ 

প্রকাশনার সময়: ১৯ সেপ্টেম্বর ২০২১, ০০:০৪
সংগৃহীত ছবি

মেয়েদের মাধ্যমিক শিক্ষার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান সরকার। রাজধানী কাবুল দখলের এক মাসের মাথায় শনিবার থেকে আফগানিস্তানের স্কুলগুলো খুলেছে। ছেলে শিক্ষক ও শিক্ষার্থীরা ক্লাসে যেতে পারলেও মেয়েদের ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে তাতে। খবর বিবিসি

তালেবানের মুখপাত্র জানিয়েছেন, স্কুলে ছেলে শিক্ষার্থী ও পুরুষ শিক্ষকদের যোগ দিতে বলা হয়েছে। তবে মেয়ে শিক্ষার্থীদের জন্য তারা শিগগিরই পৃথক স্কুল চালু করবে।

শনিবার জারি করা এক বিবৃতিতে তালেবান বলেছে, সব পুরুষ শিক্ষক ও ছাত্রদের উচিত তাদের শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দেয়া।

এদিকে, মেয়েদের স্কুল যাওয়ার কোনো নির্দেশনা না আসায় আফগানিস্তানে নারীদের ভবিষ্যৎ নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ বলেছে, সব বয়সী মেয়েদের জন্য আর দেরি না করে পুনরায় শিক্ষা শুরু করার সুযোগ দেওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ।

তালেবান নারীদের বিষয়ে কট্টরপন্থা থেকে সরে আসেনি তার আরেকটি প্রমাণ দেখা গেছে নারী মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করার মধ্য দিয়ে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত শুক্রবার জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, তালেবানদের সঙ্গে আলোচনার জায়গা আছে এবং নারীসহ মানবাধিকার ইস্যুতে অংশগ্রহণের সুযোগ রয়েছে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছিল তালেবান। তবে এবার ক্ষমতায় আসার পর গোষ্ঠীটি জানিয়েছে, তারা নারী শিক্ষা বন্ধ করবে না, তবে নারীদের জন্য পৃথক শিক্ষার ব্যবস্থা করবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ