ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

অ্যান্টার্কটিকাকে নিজেদের সম্পত্তি বলে দাবি ইরানের

প্রকাশনার সময়: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০৪

অ্যান্টার্কটিকা মহাদেশকে নিজেদের বলে দাবি করেছে ইরান। দেশটির নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি এক টিভি সাক্ষাৎকারে বলেছেন, অ্যান্টার্কটিকার মালিক ইরান সরকার এবং সেখানে সামরিক স্থাপনা তৈরির পরিকল্পনা আছে তাদের।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের সেপ্টেম্বরে ইরানের একটি টেলিভিশনে সাক্ষাৎকারটি প্রচারিত হলেও তা আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর নজরে আসেনি। সম্প্রতি ফক্স নিউজে সাক্ষাৎকারটি প্রচার হওয়ার পর তা নিয়ে সারা বিশ্বে আলোচনা শুরু হয়েছে।

ফক্স নিউজে প্রচারিত সাক্ষাৎকারে দেখা যায়, ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহরাম বলছেন, ‘দক্ষিণ মেরুর সম্পত্তিতে আমাদের অধিকার রয়েছে। আমরা সেখানে আমাদের পতাকা উড়াব এবং সামরিক স্থাপনা ও বৈজ্ঞানিক গবেষণাগার তৈরি করব।’

বিশ্লেষকেরা বলছেন, গত মাসে জর্ডান সীমান্তে ইরান–সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার পর দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। ইরাক ও সিরিয়ায় অবস্থিত ইরানের লক্ষ্যবস্তুহগুলোতে হামলা করতে শুরু করে আমেরিকা। এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে অ্যান্টর্কটিকাকে নিজেদের বলে দাবি করে যেন উত্তেজনার আগুনে ঘি ঢালল ইরান।

সম্প্রতি কাতারে রাখা ইরানের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৬০০ কোটি ডলার স্থগিতের আদেশ তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারেও সমালোচনা চলছে বিশ্লেষকদের মধ্যে। বিষয়টি নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্রের কাছে জানতে চাইলে, তিনি ফক্স নিউজকে বলেন, কাতারে রাখা ইরানের তহবিল অ্যান্টার্কটিকায় কোনো কাজে ব্যবহার করার সুযোগ নেই। কারণ এই তহবিলের অর্থ শুধুমাত্র খাদ্য, ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এবং কৃষি পণ্যের মতো মানবিক ও জনকল্যাণমূলক বিভিন্ন খাতে ব্যয় করা যাবে।

উল্লেখ্য, ইরানের এই ৬০০ কোটি ডলার মূলত দক্ষিণ কোরিয়ায় আটকা পড়েছিল ওয়াশিংটনের নিষেধাজ্ঞার কারণেই। পরে ইরানের কারাগারে থাকা ৫ মার্কিন নাগরিককে মুক্তি দেওয়ার শর্তে ওই অর্থ দক্ষিণ কোরিয়া থেকে কাতারের ব্যাংক অ্যাকাউন্টগুলোতে পাঠানো হয়। পরবর্তীতে যা ইরানের কাছে ফেরত যাবে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ