ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ছেলেদের জন্য স্কুল খুলেছে, বন্ধ হলো নারী মন্ত্রণালয় 

প্রকাশনার সময়: ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩০
সংগৃহীত ছবি

অবশেষে আফগানিস্তানের ছেলেদের জন্য আজ থেকে স্কুলগুলো খুলে দেয়া হলো। এর আগে এক বিবৃতি দিয়ে শুক্রবার এই ঘোষণা দিয়েছে সম্প্রতি আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় আসীন তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয়।

তবে মেয়েরা কবে নাগাদ শ্রেণিকক্ষে ফিরতে পারবে কিংবা আদৌ ফিরতে পারবে কিনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সে সম্পর্কে কিছুই জানানো হয়নি।

অন্যদিকে, আফগানিস্তানের নারী বিষয়ক মন্ত্রণালয় বন্ধ করে দিয়েছে তালেবান। এই মন্ত্রণালয়টির জায়গায় নতুন এক মন্ত্রণালয় চালু করা হয়েছে। যার নাম রাখা হয়েছে পূণ্য এবং পাপ বিষয়ক মন্ত্রণালয়।

সরকারিভাবে ওই মন্ত্রণালয়ের নাম পরিবির্তন হলে আফগান নারী বিষয়ক কোনো মন্ত্রণালয় আর থাকবে না। ওই মন্ত্রণালয়ের কয়েকজন নারী কর্মকর্তা বলেছেন, গত কয়েক সপ্তাহ ধরে মন্ত্রণালয়ের কাজে যোগ দেয়ার চেষ্টা করে আসছেন তারা। কিন্তু তাদের বলা হয়েছে, বাড়িতে ফেরত যেতে।

এদিকে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও আঞ্চলিক নিরাপত্তা প্রশ্নে তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে গত বৃহস্পতিবার বৈঠক করেছেন রাশিয়া, চীন, পাকিস্তান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা।

দুশানবেতে সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশন (এসসিও) ও কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন (সিএসটিও) জোটের রাষ্ট্রপ্রধানদের বৈঠকের ফাঁকে আফগানিস্তান নিয়ে ওই বৈঠকে মিলিত হন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীরা তাদের আলোচনায় আফগানিস্তানের জাতীয় পুনর্গঠনের ওপর বিশেষ জোর দেন। সেই সঙ্গে দেশটির নতুন শাসকগোষ্ঠী তালেবানের প্রতি একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানান, যাতে সেই সরকার আফগানিস্তানের সব জাতিগোষ্ঠী ও রাজনৈতিক দলের স্বার্থ সমুন্নত রাখতে পারে।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের গণতান্ত্রিক সরকার উৎখাত করে তালেবান। এর কয়েক সপ্তাহ পর গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তালেবান। তবে এ সরকারে কোনো নারী জায়গা পাননি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ