ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানে পুরোনো গণকবর থেকে ১০০ দেহাবশেষ উদ্ধার

প্রকাশনার সময়: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৮

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোস্ত প্রদেশে একটি গণকবরের সন্ধান মিলেছে। ধারণা করা হচ্ছে, এ গণকবরটি তৎকালীন সোভিয়েত ইউনিয়ন সমর্থিত সরকারের আমলের। যেখানে ১০০টির মতো দেহাবশেষ রয়েছে।

সম্প্রতি খোস্তের মধ্যাঞ্চলের সারবানি এলাকায় একটি বাঁধ নির্মাণের কাজ করার সময় কবরটির সন্ধান পাওয়া যায়।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে এনডিটিভি ওয়ার্ল্ড জানিয়েছে, গণকবরে যাদের দেহাবশেষ পাওয়া গেছে, আফগান ক্যালেন্ডার অনুযায়ী ১৩৫৮ সালে (৮৭ বছর আগে) হত্যার পর তাদের কবর দেওয়া হয়েছিল।

এ তথ্য নিশ্চিত করে খোস্ত শহরের মেয়র বিসমিল্লাহ বিলাল বলেন, গণকবরে ‘অন্তত ১০০টি দেহাবশেষ’ পাওয়া গেছে। কিছু দেহাবশেষে নারীদের পোশাক পাওয়া গেছে। সবাই বেসামরিক ব্যক্তি বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, দেহাবশেষগুলো সেই ব্যক্তিদের, যাদের ১৯৭৮ সালে সোভিয়েত-সমর্থিত কমিউনিস্টদের অভ্যুত্থানের সময় হত্যা করা হয়েছিল।

এদিকে কমিউনিস্ট সরকারের সময় নিখোঁজ হয়েছিলেন একজন। তার ছেলে সালাম শরিফি জানান, তার বাবার মরদেহ আর খুঁজে পাওয়া যায়নি।

সালাম শরিফি আরও বলেন, ১৩৫৮ সালে (আফগান ক্যালেন্ডার অনুসারে) এই ব্যক্তিদের নিষ্ঠুরভাবে বিচার ছাড়াই কমিউনিস্ট কর্তৃপক্ষ জোর করে এখানে নিয়ে এসেছিল। তারা শহীদ হয়েছিলেন এবং আমরা তাদের বংশধর। এটি এমন এক নিষ্ঠুরতা, যা ইতিহাস কখনো ভুলবে না।

কয়েক দশকের সংঘাতের পর এখন পর্যন্ত আফগানিস্তানজুড়ে অনেক গণকবরের সন্ধান পাওয়া গেছে। ১৯৭৯ সালে সোভিয়েত বাহিনীর আক্রমণ, গৃহযুদ্ধ, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর তালেবানবিরোধী অভিযান ইত্যাদি কারণে সংঘাত লেগেই ছিল দেশটিতে।

নয়াশতাব্দী/ডিএ/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ