ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচিত হলে ন্যাটোভুক্ত দেশে হামলায় রাশিয়াকে উৎসাহ দেবেন ট্রাম্প

প্রকাশনার সময়: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৫

যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র জোট ন্যাটোকে আক্রমণে রাশিয়াকে উৎসাহিত করার কথা জানিয়েছেন দ্বিতীয় মেয়াদী রিপাবলিকান পার্টি'র প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ন্যাটোভুক্ত যেসব দেশ প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় অর্থ খরচ করবে না, সেসব দেশে রাশিয়া হামলা চালাতে চাইলে তাতে বাধা দেবো না।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (১০ ফেব্রুয়ারি) সাউথ ক্যারোলিনার কনওয়েতে দেওয়া প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের নির্বাচনি প্রচারণায় এমন বিস্ফোরক মন্তব্যকে ভয়াবহ বলে আখ্যা দিয়েছে হোয়াইট হাউস।

ট্রাম্প দাবি করেন, ন্যাটোর একটি বৈঠকে অপর একটি দেশের শীর্ষ নেতাকে তিনি বলেছেন, অপরাধী কোনো দেশকে রক্ষা করবে না যুক্তরাষ্ট্র। এ সময় ন্যাটোর একটি বড় দেশের নেতা তাকে জিজ্ঞাসা করেন, ‘রাশিয়া যদি তার দেশের ওপর হামলা চালায় তাহলে সাহায্যের জন্য যুক্তরাষ্ট্র এগিয়ে আসবে কি না?’ জবাবে ট্রাম্প বলেন, ‘আপনি অর্থ দিচ্ছেন না মানে আপনি অপরাধী। আমি আপনাকে রক্ষায় এগিয়ে যাবো না। উল্টো আমি তাদের (রাশিয়া) আক্রমণ করতে উৎসাহিত করব। নির্দিষ্ট সময়ে আপনাকে আপনার অর্থ দিতে হবে।’

তবে এ বক্তৃতায় ইউক্রেনকে দেওয়া সহায়তার বিষয়েও কথা বলেন ট্রাম্প। তিনি বলেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে রাশিয়ার আক্রমণে ধুকছে ইউক্রেন। ন্যাটোর সদস্য হতেও বেশ আগ্রহী কিয়েভ।

এদিকে ট্রাম্পের মন্তব্যের জেরে হোয়াইট হাউসের মুখপাত্র অ্যান্ডু বেইটস বলেন, ‘আমাদের মিত্রদের আক্রমণে উৎসাহিত করা ভয়ঙ্কর। এটি আমেরিকার জাতীয় নিরাপত্তা, বৈশ্বিক স্থিতিশীলতা ও আমাদের অর্থনীতিকে বিপন্ন করবে।’

নয়াশতাব্দী/ডিএ/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ