ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মায়ের কৌতুকে ৫ বছর পর কোমা থেকে হেসে উঠলেন মেয়ে!

প্রকাশনার সময়: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৫

চিকিৎসকেরা যা পারলেন না, তা করে দেখিয়ে দিলেন একজন মা। মায়ের মুখ থেকে কৌতুক শুনে গাল খুলে হেসে উঠলেন ৫ বছর কোমায় থাকা মেয়ে! অবিশ্বাস্য এমন ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের মিশিগানে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক ম্যাগাজিন পিপল'স এর এক প্রতিবেদন জানিয়েছে, কোমায় থাকা জেনিফার ফ্লিওলেন নামের ওই নারী ২০১৭ সালের সেপ্টেম্বরে গাড়ি দুর্ঘটনার শিকার হন। এরপর কোমায় চলে যান। পাঁচ বছর ঘুমিয়েছিলেন কোমায়। এরপর মাঝে-মধ্যে একটু সাড়া দিয়েছেন। অবশেষে ২০২২ সালের ২৫ আগস্ট তিনি তার মায়ের কৌতুক শুনে হেসে ওঠেন।

পিপল'সকে দেওয়া এক সাম্প্রতিক সাক্ষাৎকারে ফ্লিওলেনের মা পেগি মিনস এ বিষয়ে তার অভিজ্ঞতা শেয়ার করেছেন। তিনি বলেন, ‘যখন সে জেগে উঠল, আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। কারণ সে হাসছিল এবং এটা এর আগে সে কখনও করেনি। প্রতিটা স্বপ্ন সত্যি হয়েছে। আমি বলব আজ সেই দিন, যেদিন ওই বন্ধ দরজা যা আমাদের আলাদা করেছিল, সেই দরজা আজ খুলে গেছে। আমরা আবার ফিরেছি।’

মা পেগি মিনস আরও জানান, কোমা থেকে ফেরার পর ফ্লেওয়েলেন তার বাকশক্তি এবং গতিশীলতা ফিরে পেতে কঠোর পরিশ্রম করছেন তিনি। সে কোমা থেকে ফিরেছে তবে পুরোপুরি সুস্থ না। সে কথা বলতে পারে না।

মিশিগানের মেরি ফ্রি বেড রিহ্যাবিলিটেশন হাসপাতালের চিকিৎসক রালফের ওয়াংয়ের তত্ত্বাবধানে ফ্লেওয়েলেনের চিকিৎসা চলছে। এ চিকিৎসক বলেন, ‘কোমা থেকে এভাবে ফিরে আসার এমন ঘটনা বিরল। শুধু ফিরে আসা নয় ফ্লেওয়েলেনের শারীরিক অবস্থার যেভাবে উন্নতি হচ্ছে তাও বিস্ময়কর। এখন পর্যন্ত মনে ১ থেকে ২ শতাংশ রোগী এভাবে ফিরেছে।’

নয়াশতাব্দী/ডিএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ