ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

৯৫ বছরে স্নাতকোত্তর হলেন তিনি!

প্রকাশনার সময়: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৪

পড়াশোনার সত্যিই কোনো বয়স হয় না, তার প্রমাণ মিললো আবারও। বয়স যতই হোক, অন্তত পড়াশোনা শেষ করতে হবে, এমন চিন্তা অনেকেই করে থাকেন। অবশ্য এ চিন্তা মাথায় এনেও শেষে অনেকে আর পড়াশোনা চালিয়ে যেতে পারেন না। তবে ৯৫ বছর বয়সে মাস্টার্স ডিগ্রি অর্জন করে সংবাদের শিরোনাম হলেন যুক্তরাজ্যের সারে শহরের বাসিন্দা ডেভিড মার্জোট।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এনডিটিভি ওয়ার্ল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, ৯৫ বছর বয়সী ডেভিড মারজোট কিংস্টন বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বয়স্ক হিসেবে স্নাতক হয়েছেন। আর্টস বিভাগ থেকে মডার্ণ ইউরোপিয়ান ফিলোসফির ওপরে স্নাতকোত্তর হন তিনি। পেশায় চিকিৎসক। নিজের জীবনে পড়াশোনা শেষ করার পর, এমনকি মনোরোগ বিশেষজ্ঞ হওয়ার ৭২ বছর পর তিনি আবারও ছুটে যান সেই পড়াশোনার দিকেই। পড়াশোনার কোনও বয়স হয় না, তার দিলেন প্রমাণ। যার কারণে তাকে নিয়ে প্রশংসার ঝড় উঠেছে।

মার্জটের বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা যায়, ডা. মার্জট এখন পার্ট টাইম ডক্টরেটের চিন্তা ভাবনা করছেন। যা সুসম্পন্ন হতে তার ১০২ বছর বয়স হবে।

মার্জট জানান, তার এই ডিগ্রি তার পরিশ্রমের প্রতীক। একইসঙ্গে তিনি বলেন, 'আমার স্মৃতি আর আগের মত নেই।'

পাশাপাশি যারা কোনো এক সময় তাদের শিক্ষাকে মাঝপথে বন্ধ করেছেন এবং যারা নতুন করে পড়াশোনা শুরু করতে চান তাদের উদ্দ্যেশ্যে মার্জট বলেন, 'এটি একটি জুয়া খেলার মতো। আপনি বাজি ধরবেন, হয় জিতবেন নয় হারবেন। মোট কথা হল এই যে, যদি আপনার ইচ্ছে থাকে, আত্মার থেকে করতে ইচ্ছে করে, তবে এগিয়ে যান। সাফল্য আসতে বাধ্য।'

ডা. মার্জটের বিবাহের ৬৫ বছর পর তার স্ত্রীর মৃত্যু হয়। তিনি জানান, তার এই স্নাতকোত্তর ডিগ্রি তার মন মেজাজকে চাঙা রাখতে সাহায্য করেছে।

নয়াশতাব্দী/ডিএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ