ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৯০ দিন পর পৃথিবীতে ফিরলেন চীনের তিন নভোচারী

প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২১, ২২:৪০

মহাকাশে ৯০ দিন অবস্থানের পর পৃথিবীতে ফিরে এসেছেন চীনের তিন নভোচারী। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটে মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে অবতরণ করেন তারা। এর মধ্য দিয়ে মহাকাশে নভোচারীদের নিয়ে দেশটির সবচেয়ে দীর্ঘ অভিযানের সমাপ্তি হলো। এদিকে চীনের এ অভিযানকে মহাকাশে দেশটির আরেকটি সফলতার উদাহরণ বলে উল্লেখ করছেন বিশেষজ্ঞরা।

সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। চীনের স্পেস স্টেশনের তিয়ানহে মডিউলে চেপে দেশটির তিন নভোচারী নি হাইসেং, লিউ বোমিং ও ত্যাং হনবো মহাকাশে ৯০ দিন অবস্থান করেছেন। সেখান থেকে শেনঝউ-১২ মহাকাশযানে করে বৃহস্পতিবার পৃথিবীর উদ্দেশে রওনা দেন তারা।

এর আগে গত ১৭ জুন ওই তিন নভোচারী পৃথিবী ছাড়েন। এরপর থেকে ভূপৃষ্ঠের ৩৮০ কিলোমিটার উচ্চতায় চীনের মহাকাশ কেন্দ্রে অবস্থান করেন তারা। সেখানে নানা পরীক্ষা-নিরীক্ষাও চালান এ তিন নভোচারী।

চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানায়, গত ৯০ দিনে নভোচারীরা মহাকাশে চালানো নানা পরীক্ষার তথ্য-উপাত্ত পৃথিবীতে পাঠিয়েছেন। এছাড়াও অভিযানের অংশ হিসেবে মহাকাশে ঘণ্টাব্যাপী হেঁটেছেনও তারা। এ নভোচারীদের অবস্থান করা তিয়ানহে কোর মডিউলের একটি বর্ণনা দিয়েছে গ্লোবাল টাইমস। চীনের অ্যারোস্পেস সায়েন্স ও ইন্ডাস্ট্রি করপোরেশনের বরাত দিয়ে সেখানে বলা হয়েছে, মডিউলে প্রত্যেক নভোচারীর জন্য আলাদা বসবাসের স্থান রয়েছে। পাশাপাশি জিমের ব্যবস্থাও রয়েছে সেখানে। জিমে রয়েছে বিশেষভাবে নকশা করা ট্রেডমিল ও বাইসাইকেল।

প্রসঙ্গত, কয়েক বছর ধরে মহাকাশ গবেষণায় বেইজিং বেশ অগ্রগতি অর্জন করেছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০১৯ সালে চাঁদে মানুষবিহীন রোভার পাঠায় চীন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ