ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

হুতিদের ৩৬ লক্ষ্যবস্তুতে হামলার কারণ জানালো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

প্রকাশনার সময়: ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১৯

তৃতীয় দফায় ইয়েমেনে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। স্থানীয় সময় শনিবার (৩ ফেব্রুয়ারি) ইয়েমেনের হুতিদের অন্তত ৩৬ লক্ষ্যবস্তুতে এই হামলা চালিয়েছে দেশদুটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ইরান-সম্পর্কিত গোষ্ঠীর চলমান হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাজ্য এবং মার্কিন সামরিক বাহিনী ইয়েমেনের হুতিদের উপর তৃতীয় দফায় যৌথ আক্রমণ করেছে। এই হামলায় সমর্থন দিয়েছে ওই অঞ্চলে গঠিত জোটের সদস্য দেশ অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং নিউজিল্যান্ড।

হমলার কারণ জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ইরান-সমর্থিত হুতিদের বেপরোয়া ও অস্থিতিশীল হামলার ক্ষমতা খর্ব ও ব্যাহত করাই এই হামলার উদ্দেশ্য।

এক বিবৃতিতে অস্টিন আরও বলেছেন, যৌথ বাহিনী হুতিদের ভূগর্ভস্থ অস্ত্র মজুতের স্থান, ক্ষেপণাস্ত্রব্যবস্থা, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও রাডার রয়েছে- এমন ১৩টি স্থানকে লক্ষ্যবস্তু করেছে। আর ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, নতুন আক্রমণগুলো, হুতিদের সক্ষমতাকে আরও অবনমিত করার মিশনের একটি অংশ।

তবে অস্টিন বা যৌথ বাহিনীর বিবৃতিতে কোন কোন জায়গায় হামলা চালানো হয়েছে, তা সুনির্দিষ্ট করে বলা হয়নি। হুতিদের আল-মাসিরাহ টিভি বলছে, সানা ও অন্যান্য স্থান ছিল হামলার লক্ষ্যস্থল। অন্যদিকে, হুতিদের মুখপাত্র নাসর আল দিন আমের গতকালের হামলার পর বলেছেন, ‘হয় আমাদের ফিলিস্তিন ও গাজায় শান্তি থাকবে, নয়তো আমাদের অঞ্চলে তোমাদের জন্য কোনো শান্তি ও নিরাপত্তা থাকবে না।’

ইয়েমেনে হামলা এমন একসময় হলো, যখন একদিন আগেই সিরিয়া ও ইরাকে ভয়াবহ হামলা চালায় যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে জর্ডানে মার্কিন সামরিক ঘাঁটিতে হামলায় ৩ মার্কিন সেনা নিহতের প্রতিক্রিয়ায় এই হামলা করে দেশটি। ওই সময় অন্তত ৮৫ লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালায় মার্কিন বাহিনী।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ