ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

ভেঙে যাচ্ছে তিব্বত, যে কোনো মুহূর্তে ভূমিকম্পের শঙ্কা

প্রকাশনার সময়: ২৮ জানুয়ারি ২০২৪, ১৫:৩৪ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪, ১৬:১০

হিমালয়ের তলদেশে ভারতীয় টেকটোনিক প্লেট ভাঙতে শুরু করছে। ফলে যেকোনো মুহূর্তে হতে পারে ভূমিকম্প। এতে হিমালয় পর্বতের সৃষ্টি নিয়ে প্রচলিত সব ধ্যানধারণা বদলে যেতে পারে।

সম্প্রতি সান ফ্রান্সিসকোয় আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়ন কনফারেন্সে এই গবেষণা প্রকাশিত হয়েছে। টেকটোনিক কার্যকলাপের মডেলটি তৈরি করেছে চীনের ওশান ইউনিভার্সিটির ভূ-পদার্থবিদ লিন লিউয়ের নেতৃত্বাধীন গবেষণা দল।

এর আগে ভূ-বিজ্ঞানীরা জানতেন ভারতীয় প্লেটটি আন্ডারপ্লেটিং প্রক্রিয়ায় ইউরেশীয় প্লেটের নিচে ঢুকে যাচ্ছে। নতুন গবেষণায় দেখা যাচ্ছে, ভারতীয় প্লেটের নিচের দিকের অংশ ইউরেশীয় প্লেটের নিচে ঢুকে গেলেও, তিব্বত এলাকায় ওই প্লেটের ওপরের অংশগুলো ক্রমাগত সংঘর্ষের মুখে পড়ছে। এতে আরও বেঁকে ও ভেঙে যাচ্ছে।

কিন্তু নতুন গবেষণায় দেখা যাচ্ছে, তিব্বত মালভূমির নিচে ভারতীয় টেকটোনিক প্লেটটি দুই ভাগে ভেঙে যাচ্ছে। ক্রমাগত সংঘর্ষের কারণে বিকৃত হচ্ছে ভারতীয় টেকটোনিক প্লেটের ওপরের অংশ। যখন কোনো মহাসাগরীয় টেকটোনিক প্লেট ভারী ও ঘন হয়, তখন সেটি তুলনায় হালকা মহাদেশীয় প্লেটের নিচে ঢুকে যায়। আর এই প্রক্রিয়াকে বলে সাবডাকশন।

ভারতীয় প্লেটের নিচের অংশটি প্রায় ২০০ কিলোমিটার গভীর। অথচ উপরের দিকে কোথাও কোথাও প্লেটটির গভীরতা মাত্র ১০০ কিলোমিটার। গবেষকরা মনে করছেন, ভারতীয় প্লেটের উপরের দিকের কিছু অংশ ভেঙে গিয়েছে।

গবেষকরা দুটি প্লেটের সীমানা খুঁজে বের করতে তিব্বত অঞ্চলের উষ্ণ প্রস্রবণগুলো থেকে কত পরিমাণ হিলিয়াম বুদবুদ তৈরি হচ্ছে, তার মানচিত্র তৈরি করেন। ওই গবেষণা ও ভূ-রাসায়নিক গবেষণা থেকে ইঙ্গিত পাওয়া গেছে যে, ভারতীয় প্লেটটি ভেঙে যাচ্ছে।

তবে প্লেটটির ভাঙন ও বিকৃতির জন্য ভূপৃষ্ঠে কতটা চাপ তৈরি হতে পারে, সেই সম্পর্কে কিছুই বলেননি গবেষকরা। তবে তারা জানিয়েছেন, ভারতীয় প্লেট এবং ইউরেশিয় প্লেটের সীমানা অঞ্চলে ভূমিকম্পের ঝুঁকি বাড়ছে। সেই সম্পর্কে জানতে সহায়ক হবে তাদের গবেষণা।

নয়া শতাব্দী/এআই/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ