ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গুপ্তহত্যা: পাকিস্তানের দাবিকে ‘মিথ্যা’ বলল ভারত

প্রকাশনার সময়: ২৬ জানুয়ারি ২০২৪, ১৬:৩৩ | আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪, ১৬:৪৫
ছবি- টাইমস অব ইন্ডিয়া

গুপ্তহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করে এবং পাকিস্তানের মাটিতে নিজেদের দুই নাগরিককে হত্যার অভিযোগকে ‘মিথ্যা’ বলে অভিহিত করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পাকিস্তানের পররাষ্ট্র সচিব মুহাম্মদ সাইরাস সাজ্জাদ কাজী ভারতের বিরুদ্ধে ওই গুপ্তহত্যার অভিযোগ করেন। তিনি বলেন, দুটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে এবং এর সঙ্গে ভারতীয় এজেন্টদের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ রয়েছে।

এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র সচিব দাবি করেন, গত বছরের ৮ সেপ্টেম্বর পাকিস্তান-শাসিত কাশ্মীরে মুহাম্মদ রিয়াজ ও কাশ্মীরের নিকটবর্তী শিয়ালকোট শহরে লতিফকে হত্যার পেছনে ভারতীয় এজেন্টরা যুক্ত। এর বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে বলেও দাবি করেন দেশটির এই শীর্ষ কর্মকর্তা।

তবে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একে ‘ভারতবিরোধী দুষ্ট প্রচার’ বলে অভিহিত করেছে।

ভারত সরাসরি পাকিস্তানের উত্থাপিত সুনির্দিষ্ট অভিযোগের দিকে নজর দেয়নি, তবে দেশটিকে ‘সন্ত্রাসবাদ, সংগঠিত অপরাধ এবং অবৈধ আন্তর্জাতিক কার্যকলাপের কেন্দ্রস্থল’ বলে অভিহিত করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ভারত এবং অন্যান্য অনেক দেশ প্রকাশ্যে পাকিস্তানকে এই বলে সতর্ক করেছে যে, পাকিস্তানকে তাদের সন্ত্রাস ও সহিংসতার নিজস্ব সংস্কৃতি গ্রাস করবে।’

এর আগে কানাডার শিখ নেতা হারদিপ সিং নিজ্জারকে হত্যার পেছনে ভারত সরকারের হাত থাকতে পারে বলে মন্তব্য করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে গত ১৮ জুন হারদিপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। ভারত অবশ্য এটিও অস্বীকার করেছে।

হোয়াইট হাউস বলেছে, তারা এসব কথিত গুপ্তহত্যার বিষয়ে ভারতের সবচেয়ে উচ্চতর পর্যায়ে উত্থাপন করেছে। তবে ভারত বলেছে, তারা ‘মার্কিন সরকারের হাইলাইট করা নিরাপত্তামূলক উদ্বেগগুলোর সমাধান করার জন্য’ একটি উচ্চ-পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে।

সূত্র: বিবিসি নিউজ

নয়া শতাব্দী/এআই/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ