ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

শূন্যপদ মাত্র ১টি, প্রার্থী হাজার হাজার!

প্রকাশনার সময়: ২৩ জানুয়ারি ২০২৪, ১০:৪১ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪, ১১:০৭

উন্নয়নশীল অনেক দেশের অন্যতম প্রধান সমস্যা ক্রমবর্ধমান বেকারত্ব। ভারতের মতো উন্নয়নশীল দেশেও এই সমস্যা প্রকট আকার ধারণ করছে। দেশটিতে জনসংখ্যা বেড়ে চলেছে। কিন্তু সেই অনুযায়ী চাকরির সুযোগ বাড়ছে না। যোগ্যতা যেমনই হোক, প্রতিযোগিতা রয়েছে সব ক্ষেত্রেই। স্নাতক, স্নাতকোত্তর, ইঞ্জিনিয়ারিং কিংবা পিএইচডির মতো ডিগ্রি নিয়ে যোগ্যতার তুলনায় নিম্নপদে আবেদন করে খবরের শিরোনামে উঠে এসেছে দেশটির অনেক চাকরিপ্রত্যাশীর নাম।

কিন্তু তাই বলে একটি পদের জন্য কয়েক হাজার চাকরিপ্রার্থীকে লাইনে দাঁড়াতে খুব বেশি দেখা যায়নি। সম্প্রতি তেমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। কয়েক দিন আগে পুণের হিন্জওয়াদি এলাকার একটি তথ্যপ্রযুক্তি কোম্পানি জুনিয়র ডেভেলপার পদে একজন কর্মী নিয়োগ দেবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে। নির্দিষ্ট দিনে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে সরাসরি চলে আসতে বলা হয় কোম্পানিটির কার্যালয়ে। রাস্তার সিসি ক্যামেরার ফুটেজে ধরা পড়েছে সেই ভিডিও।

এতে দেখা যায়, ওই কোম্পানির কার্যালয়ের বাইরে দীর্ঘ লাইন। একটি মাত্র শূন্যপদের জন্য প্রায় তিন হাজারেরও বেশি আবেদনকারী হাতে জীবনবৃত্তান্ত নিয়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে আছেন লাইনে। এই ভিডিও ছড়িয়ে পড়তেই সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের মন্তব্য করছেন ব্যবহারকারীরা। একজন লিখেছেন, ‘‘ইঞ্জিনিয়ারদের বাজার এখন এতটাই মন্দা!’’

যদিও ভারতের সরকারি পরিসংখ্যান বলছে, ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত দেশটির শহরাঞ্চলে বেকারত্বরের হার ৬ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়েছে। মেয়েদের ক্ষেত্রে এই পরিসংখ্যান চোখে পড়ার মতোই। তবে ২০২২ সালের বেকারত্বের হার যা ছিল, তার তুলনায় এই বছর অনেকটাই কমেছে। সূত্র- আনন্দবাজার।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ