ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতের আশ্রয়ে মিয়ানমারের ৬০০ সেনা

প্রকাশনার সময়: ২০ জানুয়ারি ২০২৪, ১৭:৩৭

মিয়ানমারে গণতন্ত্রপন্থি বিদ্রোহীদের তাড়া খেয়ে গত কয়েকদিনে ভারতের মিজোরামে ঢুকেছে অন্তত ৬০০ সৈন্য। এমন পরিস্থিতিতে প্রতিবেশী দেশের সৈন্যদের দ্রুত ফেরত পাঠাতে কেন্দ্রীয় সরকারের প্রতি অনুরোধ করেছে রাজ্যটি।

শনিবার (২০ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জাতিগত সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা মিয়ানমার সেনাবাহিনীর কয়েকটি ক্যাম্প দখল করে। পরবর্তীতে ভারতের মিজোরামের লংটলাই জেলায় ঢুকে পড়ে এসব সৈন্য, যাদের আসাম রাইফেলস ক্যাম্পে আশ্রয় দেওয়া হয়েছে।

এ নিয়ে শিলংয়ে জরুরি বৈঠক করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী লালদুহোমা ও ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে মিয়ানমারের সেনা সদস্যদের দ্রুত প্রত্যাবাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দেয় মিজোরাম সরকার।

মিজোরামের মুখ্যমন্ত্রী বলেন, ‘মানুষ মিয়ানমার থেকে আমাদের দেশে আশ্রয়ের জন্য পালিয়ে আসছে। আমরা মানবিক কারণে তাদের সাহায্য করছি। আগে আমরা তাদের আকাশপথে ফেরত পাঠাতাম। এখন পর্যন্ত প্রায় ৪৫০ সেনা সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।’

প্রসঙ্গত, ২০২১ সালে মিয়ানমারে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপর থেকেই গণতন্ত্রপন্থীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ চলছে তাদের। এরই মধ্যে বেশ কিছু শহর ও সামরিক পোস্ট দখল করেছে বিদ্রোহীরা এবং এর ফলে পালিয়ে যেতে বাধ্য হয়েছে মিয়ানমারের সৈন্যরা।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ