ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

চাকরি পরীক্ষার ৪০ বছর পর মিলল নিয়োগপত্র!

প্রকাশনার সময়: ২০ জানুয়ারি ২০২৪, ১৭:০৩

প্রাথমিক শিক্ষকের চাকরির জন্য আশির দশকে নিয়োগ পরীক্ষা দিয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলার ৬৬ জন চাকরিপ্রার্থী। মাঝে ৪০ বছর কেটে যাওয়ার পর অবশেষে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বহুলপ্রতীক্ষিত সেই চাকরির নিয়োগপত্র পান তারা।

বিবিসি বাংলার খবরে বলা হয়েছে, যোগ্যতা থাকা সত্ত্বেও নিয়োগ পাননি এমন অভিযোগে মামলা করেছিলেন ওই ৬৬ জন। যদিও তা কোনো কাজে আসছিল না। অবশেষে কলকাতা হাইকোর্টের রায়ের পর নিয়োগের চিঠি পেয়েছেন তারা। কিন্তু এর মাঝে কেটে গেছে ৪০ বছর। যাদের সবাই এখন অবসরের বয়সসীমা পার করেছেন।

তাদেরই একজন দীনবন্ধু ভট্টাচার্য। তার বয়স এখন ৬৪। নিয়োগের চিঠি হাতে পেয়ে কী করতে হবে প্রথমে বুঝতেই পারেননি তিনি। গণমাধ্যমকে তিনি বলেন, ‘প্রাথমিক শিক্ষকের জন্য যখন পরীক্ষা দিয়েছিলাম তখন আমি যুবক। সদ্য প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক। চাকরির জন্য অপেক্ষা করতে করতে এখন আমার বয়স ৬৪। হাতে অ্যাপয়েন্টমেন্টের চিঠি পেয়েছি বৃহস্পতিবার। আমি একা নই, আমার মতো আরও ৬৫ জন এই চিঠি পেয়েছে। এর মধ্যে চারজন তো বেঁচেই নেই।’

প্রসঙ্গত, নিয়োগ সংক্রান্ত এই মামলাটি করার সময় পশ্চিমবঙ্গে ক্ষমতায় ছিল বাম দল। বর্তমানে তৃণমূল ক্ষমতায় রয়েছে। গত কয়েক বছরে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে খবরের শিরোনামে রয়েছে এই রাজ্য। নিয়োগের দাবিতে রাস্তায় বসে আন্দোলনও করছেন নবম-দশম এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির চাকরিপ্রার্থীরা।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ