ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

হুমকির মুখে লোহিত সাগরে নৌ চলাচল :হিজবুল্লাহ প্রধান

ইয়েমেনে ব্রিটিশ ও মার্কিন হামলা
প্রকাশনার সময়: ১৫ জানুয়ারি ২০২৪, ০৮:১৮ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪, ০৯:৪৭

লেবাননের ইরানপন্থি শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ বলেছেন, যুক্তরাষ্ট্র যদি ভেবে থাকে যে লোহিত সাগরে ইয়েমেনের হুথিরা ইসরায়েলকে মোকাবিলা করা থেকে বিরত থাকবে, তাহলে তারা ভুল করছে। ইয়েমেনে মার্কিন হামলা সাগরটিতে নৌ চলাচলকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। গত রোববার (১৪ জানুয়ারি) তিনি এই মন্তব্য করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

গত সপ্তাহে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় নিহত শীর্ষ হিজবুল্লাহ কমান্ডার উইসাম তাবিলের স্মরণে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া ভাষণে নাসরাল্লাহ বলেছেন, লোহিত সাগরের নিরাপত্তা ব্যাহত হয়েছে। জলসীমাটি লড়াই, ক্ষেপণাস্ত্র, ড্রোন ও যুদ্ধজাহাজের মঞ্চে পরিণত হয়েছে।

ইরানপন্থি হুথিদের নিয়ন্ত্রণে রয়েছে ইয়েমেনের বেশিরভাগ ভূখণ্ড। গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে লোহিত সাগরে নৌযানে হামলা চালিয়ে আসছে তারা। সম্প্রতি দুই দফায় হুথিদের অবস্থানে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এর ফলে গাজায় ইসরায়েল-হামাস সংঘাত নাটকীয়ভাবে আঞ্চলিক পর্যায়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। হুথিদের এক মুখপাত্র বলেছেন, ইঙ্গ-মার্কিন হামলার কোনও ন্যায্যতা নেই এবং লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজে হামলা অব্যাহত থাকবে।

ভাষণে নাসরাল্লাহ বলেছেন, বিপজ্জনক হলো যে কাজটি আমেরিকানরা লোহিত সাগরে করেছে তাতে সব নৌ চলাচলের নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি ফিলিস্তিন বা ইসরায়েল যাচ্ছে না যেসব জাহাজ সেগুলোও হুমকিতে রয়েছে। কারণ সাগরটি লড়াই, ক্ষেপণাস্ত্র, ড্রোন ও যুদ্ধজাহাজের মঞ্চে পরিণত হয়েছে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ